চুলের সমস্যায় অ্যালোভেরার ৪টি ব্যবহার দেখেনিন

আমরা কম বেশি চুলের স্বাস্থ্যের উন্নতির জন্য অ্যালোভেরার ব্যবহার সম্পর্কে জেনেছি। এই ভেষজটি ব্যবহারের মাধ্যমে আপনি সহজেই চুলের সমস্যা সমাধান করতে পারেন।

অ্যালোভেরার গুণাগুণ সম্পর্কে জানাতে ভারতের বিউটিশিয়ান শর্মিলা সিংহ ফ্লোরা জানান, ‘‘যে কোনও হেয়ার মাস্কে অ্যালো ভেরা যোগ করতে পারলে তা চুলকে আলাদা ঔজ্জ্বল্য এনে দেয়। শুধু তা-ই নয়, অ্যালো ভেরার রস ও শাঁস দুই-ই চুলের জন্য উপযুক্ত।’’

বাড়িতেই তৈরি করে নিতে পারেন এমন কিছু হেয়ার স্পা যার অন্যতম উপাদান অ্যালোভেরা।

দেখে নেওয়া যাক এরকম কয়েকটি হেয়ার স্পা:

মধু, নারকেল তেল ও অ্যালোভেরা

শুষ্ক চুলে আর্দ্রতা ফেরাতে ও চুলের ডিপ কন্ডিশনিং করতে এই প্যাকের জুড়ি নেই। এক চামচ মধু, দু’ চামচ নারকেল তেল ও দু’ চামচ অ্যালো ভেরা নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। স্নানের আধ ঘণ্টা আগে এই মিশ্রণ চুলে লাগিয়ে রেকে একটা শাওয়ার ক্যাপে ঢেকে দিন মাথা। আধ ঘণ্টা পর শ্যাম্পু করে ধুয়ে নিন চুল।

দই ও অ্যালোভেরা

চুলের স্বাভাবিক ঔজ্জ্বল্যকে ধরে রাখতে দু’ চামচ টক দইয়ের সঙ্গে মিশিয়ে দিন এক চামচ অ্যালোভেরা। এই মিশ্রণ প্রায় দশ মিনিট ধরে মাথার ত্বকে মাসাজ করে শ্যাম্পু করে ধুয়ে নিন চুল। কন্ডিশনার দিতে ভুলবেন না যেন!

লেবু ও অ্যালোভেরা

লেবুর রস, অ্যালোভেরা ও আমলার রস দিয়ে বানানো এই মিশ্রণ চুলের স্বাভাবিক বৃদ্ধিতে সাহায্য করে। চুলকে গোড়া তেকে মজবুত করতেও এটি অত্যন্ত কার্যকর।

অ্যালোভেরা ও ডিম

একটি ডিমের কুসুম ও দু’চামচ অ্যালো ভেরা ও তার সঙ্গে এক চামচ অলিভ অয়েল। এই উপাদানগুলি দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। শাওয়ার ক্যাপে ঢেকে রাখুন চুল। আধ ঘণ্টা পর চুল ভাল করে ধুয়ে শ্যাম্পু করে নিন। চুলের স্বাভাবিক বৃদ্ধি ও চল পড়া আটকাতে এই প্যাক বিশেষ কার্যকর।

RS

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress