জেনেনিন বরবটি খাওয়ার অসাধারণ কয়েকটি উপকারিতা!

সুস্থ থাকতে চান সবাই। কিন্তু সেই সুস্থতার জন্য যা কিছু করণীয়, সেসব মেনে চলতেই যেন যত অনীহা! সুস্বাস্থ্য পাওয়ার জন্য খাদ্যাভ্যাসসহ জীবনযাপনের অন্যান্য বিষয়ে রাখতে হয় বিশেষ নজর। কিন্তু আমাদের বিভিন্ন বদ অভ্যাসের কারণে সেটি সম্ভব হয় না। ফলস্বরূপ একের পর এক অসুস্থতা লেগেই থাকে। চিকিৎসকদের মতে, সুস্থভাবে দীর্ঘ জীবন বাঁচতে চাইলে খেতে হবে স্বাস্থ্যকর সব খাবার।

স্বাস্থ্যকর খাবারের তালিকা করলে উপরের দিকে থাকে বিভিন্ন সবজির নাম। তার মধ্যে অন্যতম হলো বরবটি। এটি সব সময় চোখের সামনে থাকে বলে আমরা আলাদা করে গুরুত্ব দেই না। কিন্তু বরবটি অত্যন্ত উপকারী একটি সবজি। এর উপকারিতা সম্পর্কেও আমরা খুব একটা জানি না। এমনকী জানি না এটি সঠিকভাবে খাওয়ার পদ্ধতিও। সুস্থ থাকার জন্য নিয়মিত বরবটি রাখতে হবে খাবারের তালিকায়, এমনটাই বলছেন পুষ্টিবিদেরা।

বরবটি কেন জরুরি?

গবেষণা করে গবেষকরা দেখেছেন যে, দীর্ঘ জীবন সুস্থভাবে বাঁচার প্রতিদিন প্রায় এক কাপ পরিমাণ বরবটি খাওয়া আবশ্যক। বরবটিতে থাকে পর্যাপ্ত প্রোটিন এবং ফাইবার। এর মধ্যে নেই কোনো ফ্যাট। সেরোলজিক্যাল সোসাইটি অফ আমেরিকা অনুসারে, ফাইবার সমৃদ্ধ খাবার খেলে তা সুস্বাস্থ্য ধরে রাখতে এবং দীর্ঘ সময় সুস্থ থাকতে সাহায্য করে।

দূর করে নানা অসুখ

বর্তমানে ডিপ্রেশন, হাইপারটেনশন, ডায়াবেটিস ইত্যাদি সমস্যা ঘরে ঘরে। এর জন্য দায়ী আমাদের প্রতিদিনের খাদ্যাভ্যাসও। তাই খেতে হবে এমন খাবার যা এসব রোগ থেকে দূরে থাকতে সাহায্য করে। আপনাকে ডিপ্রেশন, হাইপারটেনশন, ডায়াবেটিস ইত্যাদি রোগ থেকে মুক্ত রাখবে উপকারী সবজি বরবটি। এতে আছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, যা স্বাস্থ্য ঠিক রাখে এবং বয়স বাড়তে শুরু করলে শরীরের ভারসাম্য বজায় রাখে। নিয়মিত বরবটি খেলে কমে হার্টের অসুখের ভয়ও।

যেভাবে খাবেন বরবটি

সবুজ ছাড়াও কালো রঙের বরবটি পাওয়া যায়। বেশি প্রোটিন ফাইবার এবং আন্টি অক্সিডেন্ট পেতে চাইলে নিয়মিত খেতে হবে এই সবজি। এটি আপনি ভাপে দিয়ে হালকা সেদ্ধ করে সামান্য বাটারে ভেজে খেতে পারেন। এছাড়াও সবজি হিসেবে রান্না করে, সালাদ, স্মুদি ইত্যাদি তৈরি করেও খেতে পারেন। এতে আপনার সুস্থ থাকার পথ অনেকটাই সহজ হবে।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress