রান্নায় পেঁয়াজের অভাব দূর করতে যেসব জিনিস ব্যবহার করতে পারেন! জেনেনিন অবশ্যই

রান্নার স্বাদ বাড়াতে অন্যান্য উপকরণের সঙ্গে চাই পেঁয়াজও। পেঁয়াজ ছাড়া রান্না করার কথা চিন্তা করাই কঠিন। আমিষ রান্নার অন্যতম একটি উপকারী উপাদান হলো পেঁয়াজ। কিন্তু রান্না করতে গিয়ে যদি দেখেন পেঁয়াজ নেই, তাহলে কি রান্না বন্ধ রাখবেন?

রান্নার কিছু কৌশল জানা থাকলে পেঁয়াজের অভাব পূরণ করা যায় অন্য কয়েকটি বিকল্প সবজির মাধ্যমে। মাংস, মাছ, ডিমের মতো পেঁয়াজের অবাধ যাতায়াত যে সব রান্নায়, এবার পেঁয়াজ ছাডাও সুস্বাদু হবে সেসব। পেঁয়াজ অপরিহার্য এমন রান্নাও কয়েকটি কৌশলে পেঁয়াজ ছাড়াই করে ফেলতে পারেন। চলুন তবে জেনে নেয়া যাক রান্নায় পেঁয়াজের বদলে কী কী ব্যবহার করতে পারেন-

রসুন ফোড়ন

পেঁয়াজ ছাড়া যেসব রান্না অসম্পূর্ণ সেই রান্নাগুলোতে প্রথমেই রসুন ও মরিচ ফোড়ন দিন। বিশেষ করে পেঁয়াজ দিয়ে রান্না করা মুসুরির ডাল, ফুলকপি বা ধোকার ডালনা রাঁধতে পারেন পেঁয়াজ ছাড়াই।

টমেটো বাটা

পেঁয়াজের পরিবর্তে নিরামিষ বা আমিষ রান্নায় ব্যবহার করুন টমেটো বাটা। সামান্য গোলমরিচ দিয়ে এই টমেটো বাটা রান্নায় দিলে স্বাদ বাড়ে। মাছ-মাংসের আঁশটে গন্ধ দূর হয়। তেমনই টমেটোর গুণে রান্নাতে একটা মিষ্টি স্বাদও আসে।

পেঁপে বাটা

মাছ-মাংসের ঝোলকে ঘন করতে ও রান্নার আঁশটে গন্ধ দূর করতে ব্যবহার করুন পেঁপে বাটা। মাংস রান্না করতে গিয়ে যদি দেখেন রান্নাঘরে পেঁয়াজ নেই তাহলে বিকল্প হিসেবে ব্যবহার করুন পেঁপে বাটা। এতে মাংসের ঝোল হবে ঘন। স্বাদের বদলও ঘটবে না।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress