রূপচর্চায় যেভাবে ব্যবহার করবেন পুদিনা পাতা! জানুন বিস্তারিত

রান্নায় স্বাদ বাড়ানোর পাশাপাশি রূপচর্চার কাজেও নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন পুদিনা। ব্রণ, ব্ল্যাকহেডস, ত্বকের শুষ্কতার মতো সমস্যা সমাধানে কীভাবে পুদিনা ব্যবহার করবেন জেনে নিন।

ত্বক কোমল রাখতে
পুদিনা পাতা মাইল্ড অ্যাস্ট্রিঞ্জেন্ট হিসেবে কাজ করে, যা ত্বককে প্রাকৃতিকভাবে টোন করতে সাহায্য করে। এটি লোমকূপ থেকে ময়লা দূর করে এবং ত্বককে কোমল ও হাইড্রেট রাখে। পুদিনা পাতা ত্বকের রক্ত সঞ্চালন বাড়াতেও কার্যকরী। পুদিনা পাতা বেটে ওটের গুঁড়া মিশিয়ে ত্বকে ঘষুন। এরপর ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

ব্রণ দূর করতে
পুদিনা পাতা স্যালিসিলিক অ্যাসিড এবং ভিটামিন এ সমৃদ্ধ, যা ত্বকে সিবাম অয়েল নিঃসরণ নিয়ন্ত্রণ করে। যাদের তৈলাক্ত ত্বক, তাদের ব্রণ ফেটে যাওয়ার প্রবণতা বেশি থাকে। পুদিনা পাতার অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য প্রদাহ রোধ করে এবং ব্রণ নিরাময় করে। পুদিনা পাতার পেস্ট ব্রণের উপর লাগিয়ে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর ধুয়ে ফেলুন ঠান্ডা জল দিয়ে।

ডার্ক সার্কেল দূর করতে
পুদিনা পাতায় থাকা অ্যান্টি-অক্সিডেন্ট চোখের নিচের কালো দাগ কমাতে পারে। সাড়ে ঘুমানোর আগে চোখের নিচে পুদিনা পাতা বেটে লাগিয়ে রাখুন। পরদিন সকালে ধুয়ে ফেলুন।

ত্বক উজ্জ্বল করতে
পুদিনা পাতার রসের সঙ্গে টমেটোর রস ও টক দই মিশিয়ে ত্বকে লাগান। ত্বক হবে উজ্জ্বল।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress