April 19, 2024 | 10:49 PM

সঙ্গম স্বামী-স্ত্রীর সম্পর্ককে আরো মজবুত করে। তবে অন্তঃসত্ত্বা অবস্থায় কি সঙ্গম করা নিরাপদ? বেশির ভাগ দম্পতির মনেই এই প্রশ্ন থাকে।
চিকিৎসকদের মতে, কারো যদি সুস্থ, স্বাস্থ্যকর এবং স্বাভাবিক গর্ভাবস্থা বজায় থাকে, সেক্ষেত্রে অন্তঃসত্ত্বা অবস্থায় শেষ ত্রৈমাসিকের আগে পর্যন্ত সঙ্গম করা সম্পূর্ণ সুরক্ষিত। এই মত দিয়ে থাকেন অধিকাংশ চিকিৎসকই। তবে সাবধানতা অবলম্বন করে।

গর্ভাবস্থায় যৌনমিলন করা আপনার স্বাস্থ্য এবং আপনার সম্পর্ক উভয় ক্ষেত্রের জন্যই বেশ ভালো। যাদের অন্তঃসত্ত্বা পরিস্থিতিতে কোনো ঝুঁকি বা জটিলতা রয়েছে, তাদের ক্ষেত্রে যৌনমিলনের আগে চিকিৎসকের পরামর্শ নিয়ে নেয়াই শ্রেয়।

এবার চলুন জেনে নেয়া যাক কোন কোন পরিস্থিতি চিকিৎসকেরা অন্তঃসত্ত্বা অবস্থায় যৌনমিলন থেকে বিরত থাকার পরামর্শ দেন-

গর্ভপাতের ইতিহাস থাকলে

আপনার যদি পূর্বে কোনো গর্ভপাত হয়ে থাকে, সেক্ষেত্রে অন্তঃসত্ত্বাকালীন আপনাকে বাড়তি সতর্কতা নিতে হবে। তখন অনেক চিকিৎসক যৌনমিলন থেকে বিরত থাকার পরামর্শ দেন।

যোনি থেকে রক্তপাত হওয়া

যোনি থেকে রক্তপাত হওয়া গর্ভপাতের প্রাথমিক লক্ষণ হতে পারে। অন্তঃসত্ত্বা অবস্থায় যদি যোনি থেকে রক্তপাত হয়, তবে সঙ্গম এড়িয়ে চলাই ভালো।

শ্রোণিতে যন্ত্রণা

সঙ্গম করার পর যদি আপনার শ্রোণিতে ব্যথা অথবা তলপেটে খিঁচুনি দেখা দেয়, তৎক্ষণাৎ চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা উচিত। প্রায়শই এমনটা হলে সঙ্গম এড়িয়ে চলা উচিত।

যদি গর্ভে একাধিক সন্তান ধারণ করে থাকেন

যদি গর্ভে যমজ অথবা তিনটি সন্তান ধারণ করেন, সেই সময়ে আপনার সঙ্গম এড়িয়ে চলাই উচিত। কারণ এক্ষেত্রে পেশিতে টান লাগা, রক্তপাত হওয়া অথবা সঙ্কোচন ঘটার আশঙ্কা থাকে। গর্ভে একাধিক সন্তানধারণ অকাল প্রসবের ঝুঁকিও বাড়ায়। সঙ্গম সেই ঝুঁকিকে আরো বাড়িয়ে তোলে।