যেসব কারণে বৃদ্ধ হওয়ার আগেই অনেকের দাঁত পড়ে যায়! জেনেনিন বিস্তারিত

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের দেহে নানা রকম পরিবর্তন দেখা দেয়। শরীরের চামড়া কুঁচকে যাওয়া, চুল পেকে যাওয়া, দাঁত পড়ে যাওয়া ইত্যাদি। তবে বৃদ্ধ হলেই যে দাঁত পড়বে, এর আগে কখনোই নয়, এই ধারণা একেবারেই ভুল। যেকোনো বয়সেই দাঁত পড়ে যেতে পারে।
তবে বিনা কারণে কখনোই দাঁত পড়ে না। জেনে নিন, কী কী কারণে অকালে দাঁত পড়ে যায় মানুষের-

>> দাঁত ক্ষয় রোগ একটি কমন সমস্যা। সময় মতো চিকিৎসা না করালে দাঁতের পারিপার্শ্বিক টিস্যু ও হাড় ক্ষয় হয়ে দাঁতের মূল নষ্ট হয়ে যায়। তখন এই দাঁতটি ফেলে দিতে হয়।

>> তাছাড়া মাড়ির রোগে দাঁত পড়ে যেতে পারে। এই রোগে প্রথমে দাঁতের মাড়িতে প্রদাহ হয়। পরে হাড় ক্ষয় এবং দাঁতের প্রতিরক্ষা ব্যবস্থা পুরোপুরি নষ্ট হয়ে যায়। ফলে দাঁতটিও অকালে ঝরে পড়ে।

>> যারা নিয়মিত ধূমপান করেন তারা দাঁত হারানোর ঝুঁকিতে থাকেন সবসময়। এছাড়া যেকোনো তামাক দ্রব্য যেমন- জর্দা, সাদাপাতা, তামাক, খইনি, গুল, দোক্তা দাঁতের ক্ষতি করে। যা শেষ পর্যন্ত দাঁত পড়ে যাওয়ার কারণ হয়ে দাঁড়ায়।

>> যাদের ডায়াবেটিস আছে তাদের খুবই সাবধানে থাকা উচিত। কেননা ডায়াবেটিসের কারণে দাঁত হারাতে হতে পারে। এজন্য সবসময় ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন।

>> এছাড়া বিভিন্ন ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়ায়ও দাঁতের ক্ষতি হতে পারে। সেই ক্ষতির কারণে অনেক সময় দাঁতও ফেলে দিতে হয়। তাই কোনো ওষুধ খেতে হলে সেই ওষুধ সম্পর্কে আগেই ভালো মতো জেনে নিন।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress