কলার মোচার এত গুণ যদি জানেন, এক্ষুনি খাওয়ার জন্য পাগল হয়ে যাবেন।

More articles

টোটকা24×7 নিউজ ডেস্ক: কলার মোচা অনেকের খুবই প্রিয় খাবার, আবার অনেকে একদমই পছন্দ করেন না। কিন্তু কলার মোচার যে গুণ গুলি রয়েছে সেগুলি জানলে কেউ না খেয়ে আর থাকতে পাড়বেন না। তাহলে আসুন জেনেনি বিশেষ কি কি উপকারিতা আছে মোচায়-

নিয়মিত মোচা খেলে রক্তহীনতা হয় না। এতে প্রচুর পরিমাণে আয়রন পাওয়া যায়। আয়রন রক্তের স্বাভাবিক কাজের ভারসাম্য বজায় রাখে। রক্ত বৃদ্ধির ক্ষেত্রে মোচার বূমিকা অপরিসীম। রক্তের অন্যতম উপাদান হলো হিমগ্লোবিন। আয়রন হিমগ্লোবিন শক্তিশালী করে। ত্বক ও চুলের সৌন্দর্য বজায় রাখতেও আয়রনের প্রয়োজন।

মোচায় আয়রন ছাড়া ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়োডিন ইত্যাদিও পাওয়া যায়। এই আপাদানগুলোর ফলে দাঁতের গঠন শক্তিশালী হয়। যে মহিলারা নিয়মিত এই সবজিটি খান, তাদের রক্তস্বল্পতা বা অ্যানিমিয়ায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম থাকে। রাতকানা রোগ প্রতিরোধী উপাদান থাকে মোচায়। কারণ এতে রয়েছে ভিটামিন।

অন্যদিকে মাতৃগর্ভে থাকাকালীন শিশুদের মস্তিষ্ক গঠনের ক্ষেত্রে মোচা বিশেষ ভূমিকা গ্রহণ করে। হাড়ের অস্ত্রোপচারের পর মোচা খেলে দ্রুত আরোগ্য মেলে। অন্যদিকে মনোপজের পর মহিলাদের হাড় তুলনামূলকভাবে দুর্বল হয়ে পড়ে। অস্টিওপোরেসিস ইত্যাদি সমস্যা দেখা দেয়। সে ক্ষেত্রেও মোচা খাওয়া উচিত। এছাড়া যারা কঠোর পরিশ্রম করেন, শিশু তথা খেলোয়াড়দের জন্যও প্রয়োজনীয় পুষ্টি পাওয়া যায় মোচায়।

Latest