ত্বকের বয়স কমিয়ে দেবে যে উপাদান, জেনেনিন বিস্তারিত ভাবে

বয়স যতই বাড়ুক, তারপরও সব নারীই চায় নিজেকে আকর্ষণীয় দেখাতে। নিজের বয়স ধরে রাখতে নারীরা কত কিনা করেন। যদিও এই ক্ষেত্রে পিছিয়ে নেই পুরুষরা। তবে রূপচর্চায় নারীরা একটু বেশি সচেতন।

রূপচর্চার জন্য নারীরা বেছে নেন বিভিন্ন নামীদামী পার্লার। যা বেশ ব্যয়বহুলও। আবার অনেকের ক্ষেত্রে পার্লারে গিয়ে রূপচর্চা করা কঠিন, কারণ ব্যস্ত জীবনে সময় পাওয়া যায় না। তবে আপনি পার্লার ছাড়াও অল্প সময় ব্যয় করে ঘরেই নিজের প্রতি যত্ন নিতে পারেন। যা ত্বকের সব সমস্যা দূর করা সহ কমাবে আপনার বয়সও।

তেমনি একটি উপকারী উপাদান হচ্ছে লেবু। লেবুর অসংখ্য গুণের মধ্যে একটি হলো ত্বক ভালো রাখা। এতে থাকা নানা ধরনের উপকারী উপাদান আমাদের ত্বকের ভেতরে জমে থাকা টক্সিক উপাদান বের করতে সাহায্য করে। আবার লেবুতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি ত্বকের লাবণ্য বাড়িয়ে দেয়। ফলে ত্বক সুন্দর দেখানোর জন্য বাড়তি প্রসাধনীর ব্যবহার না করলেও চলে। প্রাকৃতিকভাবে ত্বক সুন্দর রাখার জন্য লেবুর চেয়ে বেশি উপকারী আর কী হতে পারে!

চলুন এবার জেনে নেয়া যাক ত্বকের যত্নে লেবু ব্যবহার করলে কোন কোন উপকারগুলো পাওয়া যাবে-

লেবু-হলুদের জাদু : হলুদে থাকা অ্যান্ট-ইনফ্লেমেটরি উপাদান ত্বকের বয়স বাড়তে দেয় না। পাশাপাশি ব্রণ ও ত্বকের অন্যান্য রোগও দূরে রাখে। হলুদের সঙ্গে লেবুর রস মিশিয়ে ব্যবহার করলে উপকার মিলবে আরো বেশি। এক চা চামচ গোলাপ জল, অর্ধেকটা লেবুর রস, আধা চা চামচ হলুদ গুঁড়া ও এক চা চামচ মধু মিশিয়ে নিন। পনেরো মিনিট পর হালকা গরম জল মুখ ধুয়ে নিন। এভাবে সপ্তাহে দুইবার ব্যবহার করলে উপকার পাবেন।

দাগ-ছোপ দূর করে : এক চা চামচ লেবুর রসের সঙ্গে সম পরিমাণ মধু এবং জল মিশিয়ে নিন। অপেক্ষা করুন মিনিট বিশেক। এরপর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে তিনদিন এই প্যাক ব্যবহার করুন। মধুতে থাকা ভিটামিন ও মিনারেল ত্বক আর্দ্র রাখবে। অপরদিকে লেবু দূর করবে ত্বকের দাগ-ছোপ। পাশাপাশি ত্বক থাকবে কোমলও।

ত্বকের বয়স কমিয়ে দেয় : মুখে বয়সের ছাপ পড়তে না দিতে চাইলে লেবুর ব্যবহার করুন। অর্ধেকটা লেবুর রসের সঙ্গে দুই চামচ অ্যালোভেরা জেল ও এক চামচ মধু মিশিয়ে নিন। এরপর সেই পেস্ট মুখে লাগিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। এরপর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে বার তিনেক ব্যবহার করুন এই ফেসপ্যাক। এতে ফিরে পাবেন ত্বকের হারিয়ে যাওয়া আর্দ্রতা। পাশাপাশি বাড়বে কোলাজেনের উৎপাদন। এতে ত্বকে বয়সের ছাপ পড়বে না।

ট্যান দূর করে : ত্বকে রোদে পোড়া দাগ দূর করার জন্য ব্যবহার করতে পারেন লেবু ও বেসনের ফেসপ্যাক। এক চা চামচ লেবুর রসের সঙ্গে সমপরিমাণ গোলাপ জল, বেসন ও মধু মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্ট সপ্তাহে অন্তত একবার মুখে ব্যবহার করুন। তাতেই মিলবে উপকার। বেসন স্ক্রাবারের কাজ করবে, লেবুর রস দূর করবে রোদে পোড়া দাগ।

ব্রণ দূর করে : ব্রণ দূর করার জন্য লেবুর রসের সঙ্গে মেশাতে হবে আলুর রসও। এক চা চামচ লেবুর রস নিয়ে তাতে সমপরিমাণ আলুর রস ও জল মিশিয়ে নিন। এবার সেই মিশ্রণ মুখে ব্যবহার করে অপেক্ষা করুন পনেরো মিনিট। এরপর ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে দুইবার ব্যবহার করলে ব্রণ দূর হওয়ার পাশাপাশি দূর হবে বলিরেখাও।T

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress