শরীরে অতিরিক্ত মেদ বা ওজন অকাল মৃত্যুর লক্ষন

More articles

টোটকা24×7 নিউজ ডেস্ক: আমরা অনেকেই নিজের সুস্বাস্থের কথা চিন্তা না করে যখন যা ইচ্ছা হয় তাই খেয়েফেলি | আর এই অনিয়মিত খাদ্যাভ্যাসের কারণে শরীরে জমছে মেদ বাড়ছে ওজন | স্বাস্থ বিজ্ঞানীদের মতে শরীরের এই বাড়তি মেদ বা ওজনেই ডেকে আনছে অকাল মৃত্যু|

ব্রিটেনের ইম্পেরিয়াল কলেজের গবেষকরা জানাচ্ছেন, শরীরে অতিরিক্ত মেদ জমলে ফ্যাট কোষ হরমোন ও প্রোটিন তৈরি করে। এই হরমোন ও প্রোটিন রক্তে বাহিত হওয়ার পাশাপাশি সারা শরীরে সঞ্চারিত হয়। যা বিভিন্ন রকম ক্যানসারের ঝুঁকি বাড়ায়।

শুধু তাই নয়। ফ্যাট কোষ শরীরে ক্যানসার কোষের বৃদ্ধিতেও মদত দেয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুযায়ী বিশ্বে ১৯০ কোটি মানুষ ওবেসিটির শিকার। এবং এই অতিরিক্ত ওজন তাদের অন্তত ১৩ ধরনের ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে।

যে ক্যান্সারগুলোর ঝুঁকি বাড়িয়ে দেয় ওবেসিটি, প্যানক্রিয়াটিক (অগ্ন্যাশয়ের ক্যান্সার), ইসোফেগাল (খাদ্যনালীর ক্যানসর), লিভার (যকৃত), স্টমাক (পাকস্থলী), কোলন, রেক্টাম, গলব্লাডার, ফুসফুস, কিডনি।

ইম্পেরিয়াল কলেজের গবেষণা অনুযায়ী, এর মধ্যে স্তন ও কোলন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি। চিকিৎসা ও নিরাময় সবচেয়ে কঠিন প্যানক্রিয়াটিক, ইসোফেগাল ও গল ব্লাডার ক্যান্সারের ক্ষেত্রে।

Latest