চপিং বোর্ড পরিষ্কার রাখবেন যেভাবে! দেখেনিন একঝলকে

আলু থেকে পেঁয়াজ, বরবটি থেকে পেঁপে কিংবা মাছ-মাংস। যাই কাটা হোক না কেন, এখন হাতের কাছে চাই চপিং বোর্ড আর ছুরি। এ ছাড়া যেন, অসম্পূর্ণ আপনার রান্না ঘর। কিন্তু প্রয়োজনীয় এই দুটি জিনিস ব্যবহার সম্পর্কে সচেতন থাকছেন তো?

সাধারণত কাঠ এবং প্লাস্টিক, দুই ধরনের চপিং বোর্ড আমরা ব্যবহার করি। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, মাছ-মাংস কাটতে কাঠের নয়, প্লাস্টিকের চপিং বোর্ড ব্যবহার করা উচিত। কারণ কাঠের বোর্ডে মাছ-মাংস কাটার পরও লেগে থাকতে পারে জীবাণু। কিন্তু যে বোর্ডই ব্যবহার করুন না কেন, নিয়মিত পরিষ্কার রাখতে হবে অবশ্যই। নয়তো অচিরেই পেটের সমস্যা দেখা দিতে পারে।

কী ভাবে পরিষ্কার করবেন চপিং বোর্ড?

১) ফল-সব্জি-মাছ-মাংস যা-ই কাটুন, তারপরই চপিং বোর্ড ভাল করে ধুয়ে নিতে হবে। তবে শুধু জল দিয়ে ধুলে তেমন উপকার পাবেন না। এর সঙ্গে মিশিয়ে নিন সামান্য ভিনিগার। ভিনিগার মেশানো জল দিয়ে বোর্ডটি ধুলে এটি জীবাণুমুক্ত থাকবে।

২) সপ্তাহে অন্তত এক দিন বোর্ডটি ভাল করে তেল মাখিয়ে পরিষ্কার করুন। কাঠের বোর্ড ব্যবহার করলে তবেই এই প্রক্রিয়াটি কাজে লাগবে। তেল লাগালে জীবাণু সংক্রমণ হওয়ার আশঙ্কা থাকবে না।

৩) একটি বড় গামলাতে জল , তরল সাবান ও লবন দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। তারপর এই মিশ্রণে বোর্ডটি মিনিটদশেক ভিজিয়ে রাখুন। হয়ে গেলে স্পঞ্জ দিয়ে ভাল করে ঘষে পরিষ্কার করে নিন।

৪) চপিং বোর্ড কি ভেজা অবস্থাতেই রেখে দেন? এর জন্যই কিন্তু বেশি জীবাণু ছড়ায়। বোর্ড ধুয়ে নেওয়ার পর সবসময় পরিষ্কার একটি কাপড় দিয়ে মুছে তারপর রাখুন।

সম্ভব হলে মাছ-মাংস এবং সবজি ও ফল কাটার জন্য আলাদা চপিং বোর্ড রাখুন। এটি সবচেয়ে বেশি স্বাস্থ্যসম্মত।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress