আপনার কি কিছু খেলেই পেটে চাপ পরে? তাহলে জেনেনিন এর সমাধান সম্পর্কে

খাবার খাওয়ার শেষ হয়েছে কি হয়নি, অমনি শুরু হলো পেটে চাপ। আর তখনই ছুটতে হয় টয়লেটের দিকে। বাড়িতে থাকলে নাহয় সামলে নেওয়া যায়, কিন্তু বাইরে এমন ঘটনার মুখোমুখি হওয়া বেশ বিব্রতকর। কারণ সব জায়গায় টয়লেটের সুবিধা নাও মিলতে পারে। একটা সময় পর্যন্ত এই সমস্যা স্বাভাবিক মনে হলেও পরবর্তীতে তা ভয়ঙ্কর আকার ধারণ করতে পারে।

কিছু খেলেই পেটে চাপ পড়ার এই সমস্যা দীর্ঘদিন চলতে থাকলে কারও কারও ক্ষেত্রে ওজন কমে যেতে শুরু করে। সেইসঙ্গে রক্তচাপ কমে যাওয়ারও ভয় থাকে। যারা দীর্ঘদিন ধরে ঠিক সময়ে মলত্যাগ করেন না বা চেপে রাখার অভ্যাস, এই সমস্যা তাদের ক্ষেত্রে বেশি হতে পারে। এই সমস্যা থেকে মুক্তি পেতে করণীয়গুলো জেনে নিন-

ফাইবার সমৃদ্ধ খাবার

পেটের এই সমস্যা থেকে মুক্তি পেতে মটরশুঁটি, আপেল, ব্রকোলির মতো সবজি ও ফল খেতে হবে বেশি করে। এছাড়াও খেতে হবে ফাইবার সমৃদ্ধ খাবার। এতে পেট সহজে পরিষ্কার হবে। পেট পরিষ্কার থাকলে হুটহাট টয়লেটের চাপ আসবে না। এতে করে আপনাকে অস্বস্তিকর পরিস্থিতি পড়তে হবে না।

টক দই

হজমের পক্ষে সহায়ক একটি খাবার হলো টক দই। ভারী কোনো খাবার খেলে তার সঙ্গে টক দইও খান। এতে হজম সহজ হবে। নিয়মিত টক দই খেলে যখন-তখন পেটে চাপ আসার সমস্যা দূর হয়। টক দইয়ের তৈরি বোরহানি, লাচ্ছি খেতে পারেন। সেইসঙ্গে সালাদেও ব্যবহার করতে পারেন এটি।

পটাশিয়াম সমৃদ্ধ ফল

যেসব ফলে পটাসিয়াম আছে সেগুলো খেলে পেটের এ ধরনের সমস্যা নিয়ন্ত্রণে আসে। পটাশিয়াম সমৃদ্ধ ফলের তালিকায় রয়েছে আম, কলা ইত্যাদি। এসব ফলের পাশাপাশি টমেটোও খেতে পারেন নিয়মিত। এতে সমস্যা কমে আসবে।

পেয়ারা

পেটের এই সমস্যা সারাতে অন্যতম উপায় হতে পারে পেয়ারা খাওয়া। প্রতিদিন একটি করে পেয়ারা খেলে এ ধরনের সমস্যা অনেকটাই কমে আসবে। সেইসঙ্গে খেতে পারেন আনারসও। আনারস পেয়ারার মতো কার্যকরী না হলেও অনেকটাই কাজ করে।

খাদ্যাভ্যাসে পরিবর্তন

পেটের এই সমস্যা থেকে মুক্তি পেতে খাদ্যাভ্যাসে আরও একটি পরিবর্তন আনতে হবে। একবারে অনেকগুলো খাবার খাবেন না। অল্প অল্প করে কয়েকবার খাবেন। এতেও এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress