এখন আপনার নখের হলুদ দাগ দূর করার সহজ কিছু উপায়, সম্পর্কে জেনেনিন বিস্তারিত ভাবে

হাতের ওপর চাপ তো কম পড়ে না। সারাদিনের রান্না, সবজি কাটা, বাসন ধোওয়া, কাপড় কাচা- কত ধরনের কাজই না করতে হয়! আর এসব করতে গিয়ে সুন্দর নখগুলো কখন হলদেটে হয়ে যায়, টেরও পাওয়া যায় না। এরপর যখন আপনি নখের সেই হলুদ দাগ তুলতে যাবেন, তখন আর কাজটি মোটেও সহজ থাকবে না। এই দাগ দূর করার জন্য কিছু ঘরোয়া পদ্ধতি মেনে চলতে পারেন। তাতে নখের হলুদ দাগ দূর হয়ে ফিরে আসবে স্বাভাবিক সৌন্দর্য। চলুন জেনে নেওয়া যাক-

টি-ট্রি অয়েল ও অলিভ অয়েল

চার-পাঁচ ফোঁটা করে টি-ট্রি অয়েল ও অলিভ অয়েল নিন। এবার এই দুই ধরনের তেল মিশিয়ে নিন। মিশ্রণটি নখে লাগিয়ে অপেক্ষা করুন মিনিট পনেরো। এরপর হালকা গরম জলে নখ ধুয়ে ফেলুন। একদিন করলেই ফল পাবেন না। সুফল পেতে এভাবে ব্যবহার করতে হবে নিয়মিত। এতে নখের হারানো সৌন্দর্য ফিরে পাবেন দ্রুতই। সেইসঙ্গে আঙুলে ও নখে সংক্রমণের ভয়ও দূর হবে।

আপেল সাইডার ভিনেগার

আপেল সাইডার ভিনেগার অ্যাসিডিক প্রকৃতির। যেকোনো ধরনের দাগ দূর করতে এটি বেশ কার্যকরী। নখের দাগ দূর করার জন্য দেড় চামচ আপেল সাইডার ভিনেগারের সঙ্গে তিন চামচ গরম জল মিশিয়ে নিতে হবে। এরপর দুই হাতের নখ পর্যন্ত চুবিয়ে রাখুন সেই মিশ্রণে। এভাবে মিনিট পাঁচেক রেখে তুলে ফেলুন। এরপর পরিষ্কার জলে ধুয়ে নরম তোয়ালে দিয়ে মুছে নিন। সপ্তাহে একবার এভাবে ব্যবহার করলে উপকার পাবেন।

লেবুর রস

দাগ তোলার কাজে লেবুর রসও বেশ কার্যকরী। হাতের কাছে অন্য কিছু না থাকলে লেবুর রসও ব্যবহার করতে পারেন নখের দাগ তোলার কাজে। একটি বাটিতে লেবুর রস চিপে নিন। এবার পরিষ্কার তুলার সাহায্যে নখে লাগিয়ে ভালো করে ঘষে নিন। এভাবে রেখে দিন মিনিট পাঁচেক। এরপর ধুয়ে ফেলুন। এতে নখের হলুদ দাগ উঠে যাবে। লেবুর রস অ্যাসিডিক প্রকৃতির। সেইসঙ্গে এতে থাকে প্রচুর ভিটামিন সি। এতে দাগ দূর হওয়ার পাশাপাশি নখ ভালো থাকে। লেবুর রসের বদলে কমলার রস ব্যবহারেও সমান উপকার মিলবে।

বেকিং সোডা

বেকিং সোডা কেবল খাবার তৈরিতেই ব্যবহার হয় না, এর রয়েছে আরও অনেক কার্যকারিতা। বিশেষ করে নখের দাগ দূর করতে কাজ করে এটি। সেজন্য দুই চা চাম বেকিং সোডার সঙ্গে সামান্য জল মিশিয়ে পেস্টের মতো তৈরি করে নিন। এরপর নখে ঘষুন দুই মিনিটের মতো। এরপর অপেক্ষা করুন আরও দুই মিনিট। তারপর সাবান দিয়ে ভালোভাবে ধুয়ে নিন। এভাবে সপ্তাহে তিনদিন ব্যবহার করলে উপকার পাবেন।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress