April 13, 2024 | 1:24 AM

দ্রুত খেতে গিয়ে যেমন খাবারের স্বাদের অনুভূতি হারায়, তেমনি ক্ষতি হয় শরীরের। তাই সময় নিয়ে তৃপ্তি সহকারে খাবার খাওয়া উচিত। দ্রুত খাওয়ার ক্ষতিকর নানা দিক নিয়ে প্রতিবেদন প্রকাশ করে স্বাস্থ্য-বিষয়ক একটি ওয়েবসাইট।

স্থূলতার ঝুঁকি:

যারা দ্রুত খান তাদের ‘অবেসিটি’ অর্থাৎ অতিরিক্ত খাওয়ার কারণে স্থূলতার সমস্যা দেখা দেয়। এই সমস্যায় আক্রান্ত বেশিরভাগ তাদের পরিণতির জন্য নিজেদের ইচ্ছাশক্তির দুর্বলতা, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, শারীরিক পরিশ্রমের অভাব ইত্যাদিকে দায়ী করেন। তবে দ্রুত খাওয়াও এখানে ভূমিকা রাখে। তাই খাবার খেতে হবে ধীরে, ভালোভাবে চিবিয়ে- এর পার্থক্য নিজেই লক্ষ করতে পারবেন।

অতিরিক্ত খাদ্য গ্রহণ:

যখন দ্রুত খাওয়া শেষ করছেন এবং কতটুকু খাচ্ছেন সেদিকে নজর দেয়া হচ্ছে না তখন প্রয়োজনের অতিরিক্ত খাওয়া হয়ে যেতে পারে। আর প্রয়োজনের বেশি খাওয়া থেকেই শুরু হবে ওজন বৃদ্ধি ও নানান শারীরিক সমস্যার। দ্রুত খেলে পেট যে ভরে গেছে তার সংকেত দেয়ার পর্যাপ্ত সুযোগ পায় না মস্তিষ্ক, ফলে বেশি খাওয়া হয়ে যায়।

হজমের সমস্যা:

দ্রুত খাওয়ার সময় একেবারে অনেকটা খাবার মুখে নেয়া হয় এবং তা যথেষ্ট পরিমাণে চিবানো হয়না। সঙ্গে জল কিংবা কোমল পানীয় পান করলে ওই ভালোভাবে না চিবানো খাবারগুলো জোর করে গলা দিয়ে নামিয়ে ফেলা হয়। হজমের প্রতিটি ধাপই গুরুত্বপূর্ণ। আর মুখের ভেতর খাবার চিবানো তার একটি গুরুত্বপূর্ণ ধাপ। তাই এই ধাপ সুসম্পন্ন না হলে হজমে সমস্যা দেখা দেবে, পেট ফুলে থাকবে।