চুল সম্পর্কে প্রচলিত ৮টি ভুল তথ্য যার আসলেই কোনো বাস্তবতা নেই, জেনেনিন বিস্তারিত

চুল নিয়ে আমরা সবাই খুব চিন্তিত থাকি।কারণ মেয়েদের আসল সৌন্দর্যই হলো কালো ঘন মসৃন চুল।তবে এই চুল নিয়েই আমাদের কিছু প্রচলিত ভুল ধারণা রয়েছে,যেমন—

১.ঘন ঘন চুল ছাঁটলে চুল দ্রুত বড় হয়
দেখুন, চুল বাড়ছে গোঁড়া থেকে, আর আপনি কাটছেন চুলের আগা, তাহলে কিভাবে এটা সম্ভব? ছাঁটার সাথে বাড়ার সম্পর্ক কোথায়? পাশাপাশি আরও জেনে রাখতে হবে, পুরো চুল ছেঁচে ফেলেও অর্থাৎ শেভ করলেও চুলের ঘনত্ব বাড়ে না কারণ ঘন কি পাতলা সেটাও জেনেটিক একটা বিষয়।

২.বিউটি সেলুনে হেয়ার ট্রিটমেন্ট চুলের জন্য ভাল
বিউটি পার্লার, মেক ওভার সেলুন ও স্পা. শহুরে তরুণ তরুণীদের সাজ আর পার্লার যেন একে অপরের সাথে মিশে গেছে। কেবল নারীরা নন, পুরুষেরাও এখন আগ্রহী নানান রকম জেন্টস পার্লার, নামী সেলুন ও স্পা এর দিকে। বড় বড় পার্লারের পাশাপাশি অনেক নতুন ভালো পার্লার মেক ওভার সেলুন এসেছে বাজারে। কিন্তু এসব সেলুন বা পার্লারে হেয়ার ট্রিটমেন্টের ফর্মুলা ব্যবহার করা হয়, তার অধিকাংশই চিকিৎসকরা অনুমোদন করেন না। অনেক সেলুন বা পার্লারে নিন্ম মানের প্রসাধনী ব্যবহার করা হয় হেয়ার ট্রিটমেন্টে।

৩.সবসময় বেণী বা খোপা করে রাখলে চুল উঠে যায়
উঠতে পারে যদি শুধুমাত্র চুল এমন শক্ত করে বাঁধা হয় যে মাথায় যন্ত্রণা শুরু হয়। অন্যথায় চুল বাঁধা বা খোপা করার সাথে সাথে চুল ওঠার সম্পর্ক নেই। বরং পরিপাটি করে চুল বেণী বা ঝুটি করে রাখলে চুল অনেক রকম ক্ষতি হাত থেকে বেঁচে যায়।

৪.খুশকি সংক্রামক
সাধারণভাবেই মাথার ত্বক থেকে শুষ্ক চামড়া উঠে। এর পরিমাণ যখন বেশি হয়ে যায়, তখনই সেটা খুশকির যন্ত্রণায় পরিণত হয়। মাথার তালুতে বৈদ্যুতিক তারের মতো ছড়িয়ে আছে অসংখ্য স্নায়ুপেশী ও ঘর্মগ্রন্থি। ধুলাবালির কারণে মাথার ঘর্মগ্রন্থির মুখগুলো বন্ধ হয়ে গেলে খুশকি ও ফুসকুড়ি দেখা যায়। মরা চামড়া উঠে যাওয়াকে খুশকি বলা হলেও এর পেছনে অনেকগুলো কারণ আছে। ধুলাবালি, অপরিচ্ছন্ন থাকা ও নিয়মিত গোসল না করার ফলে চর্মরোগ ও খুশকি হতে পারে।

৫.নারী ও পুরুষের চুল ভিন্ন
গঠনগত দিক দিয়ে নারী ও পুরুষের চুলের একই। শুধু পার্থক্য হল কিভাবে আমরা এর যত্ন করি তাতে। হাজার রকম প্রসাধনী এবং স্টাইলিংয়ের কারণে নারীদের চুল দিনদিন পাতলা হতে থাকে। অন্যদিকে পুরুষেরা তাদের চুলের যত্নের বিষয়ে এতটা যত্নবান না। শুধু তাই না, চুল স্টাইল করা, বা রঙ অথবা চুল নিয়ে নানানরকমের পরীক্ষা-নিরীক্ষা করার সময় বা ইচ্ছা না থাকায় তাদের চুল প্রায়ই বেশি ঘন ও স্বাস্থ্যবান থাকে।

৬.কস্‌মেটিক্স পণ্য দ্রুত চুল বড় করে
সত্যি বলতে পৃথিবীর সবচে শক্তিশালী হরমোনাল প্রয়োগ করেও দ্রুত চুল বাড়ানো সম্ভব না। আর এমন কোনো কস্‌মেটিক্স পণ্য তো নেইই যা চুল দ্রুত বড় করতে পারে। চুল বড় হবার গতিটা সম্পূর্ণ জিনগত বিষয়, এবং তা মাসে সাধারণত ১ সেন্টিমিটারের মত।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress