March 28, 2024 | 4:30 PM

হজমের সমস্যায় ভোগেন অনেকেই। অনেক বেশি উৎসব আয়োজনে কাটে বাঙালির। জম্পেশ খাওয়া-দাওয়ার পর গ্যাস্ট্রিকের সমস্যা, পেট ব্যথা, ডায়রিয়া, বমি ইত্যাদি বিভিন্ন সমস্যা দেখা দেয় অনেকেরই।
এই সমস্যা থেকে মুক্তি পেতে খেতে পারেন কলাপাতার রস। ভাবতে একটু অবাক লাগলেও এটি খুবই উপকারী। কলাপাতার রসে রয়েছে সাইট্রিক অ্যাসিড, ক্যাসিয়াম, ভিটামিন এ, ভিটামিন সি ও ট্যানিন। শরীরে টনিকের কাজ করে এই রস।

কলাপাতার রস খেলে পেটের রোগ এবং সেখান থেকে জ্বর-সর্দি, ডায়রিয়ার সমস্যা থেকে মুক্তি মিলবে। চিকিৎসকদের মতে, সর্দি, কাশি, শ্বাসকষ্ট, ব্রঙ্কাইটিসে আশ্চর্য উপকারী এই কলাপাতা। কোষ্ঠকাঠিন্য, আমাশা, রক্তাল্পতা, চর্মরোগে কলাপাতার রস জাদুর মতো কাজ করে। লিভারের সমস্যা সারায়। ব্লাড প্রেশার কমায়। টিবি, আন্ত্রিকের মতো রোগেও ভাল কাজ করে কলাপাতার রস। এমনই বলছেন চিকিৎসকরা।

অমেক সময় কলাপাতায় মুড়ে মাছ, মাংস রান্না করে খাওয়া হয়। অনেকেই হয়তো ঐতিহ্য মেনে এই রেসিপিগুলো খেয়ে থাকেন। তবে শুধু স্বাদ আর গন্ধ বাড়াতেই নয়। খাবারের পুষ্টিগুণ বাড়াতেও সহায়তা করে কলাপাতা। স্বাস্থ্যকর কলাপাতায় রয়েছে পলিফেনল। প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট। কলাপাতায় খেলে খাবারের সঙ্গে পলিফেনল মিশে পুষ্টি জোগায়।

একটু কচি দেখে কলাপাতা কেটে নিন। এবার এই পাতা ব্লেন্ডারে কিংবা বেটে রস বের করে নিন। এবার এই রস খেয়ে নিন। দিনে একবার খেলেই যথেষ্ট। তবে অনেক দিন ধরে পেটের সমস্যা হলে টানা এক সপ্তাহ খেতে পারেন।