ক্যানসার-হৃদরোগের ঝুঁকি কমবে সাইকেল চালালেই! যাজাচ্ছে নতুন গবেষণা

ক্যান্সারের প্রকোপ এখন ঘরে ঘরে। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার ( হু) একটি রিপোর্টে দাবি করা হয়েছে, বর্তমান বিশ্বে প্রতি ৮ জনের মধ্যে ১ জন ক্যান্সারে আক্রান্ত। এর পাশাপাশি বেড়েছে হৃদরোগের ঝুঁকি। কিন্তু আপনি যদি প্রতিদিন ঘণ্টাখানেক সাইকেল চালান তবে ক্যান্সার ও হৃদরোগের ঝুঁকি কমবে। এমনটাই মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

স্কটল্যান্ডের ইউনিভার্সিটি অব গ্লাসগোর গবেষকেরা প্রায় আড়াই লক্ষ মানুষের উপর পাঁচ বছর ধরে একটি গবেষণা করে। যাতে দেখা গিয়েছে যে প্রতিদিন যদি কর্মক্ষেত্রে, সাইকেলে করে যাতায়াত করা যায় তাহলে ঝুঁকি কমবে ক্যানসারর ও হৃদরোগের। নিয়মিত সাইকেল চালালে ৪৫ শতাংশ ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে। আর হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে ৪৬ শতাংশ।

এই গবেষণা থেকে আরও জানা গিয়েছে যে, ব্যক্তিগত গাড়িতে না চড়ে কর্মস্থলে যদি হেঁটে যাওয়া যায় তাহলে অনেকটাই ঝুঁকি কমবে এই রোগগুলির। কিন্তু সাইকেল চালিয়ে যে ফলটা পাওয়া যাবে তা হাঁটাতে পাওয়া যাবে না। কারণ কেউই বেশিক্ষন হাঁটতে পারেনা। যত বেশি সাইকেল চালানো যাবে ততই উপকারিতা পাওয়া যাবে। ফিট থাকার জন্য অনেকেই জিম করেন। কিন্তু জেনে রাখুন, সাইকেল চালিয়ে অনেকটাই ফিট থাকা যায়।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress