মেয়েরা আগে প্রপোজ করে না কেন? জেনেনিন বিশেষজ্ঞদের মতামত

ফেব্রুয়ারির ৭ থেকে ১৪ তারিখ পর্যন্ত হলো ভালোবাসার সপ্তাহ। রোজ ডে এর পরে আসে প্রপোজ ডে, অর্থাৎ ভালোবাসার প্রস্তাব দেওয়ার দিন। এতদিন ধরে যে কথাটি বলতে চাচ্ছেন কিন্তু বলতে পারছেন না, সেটি জানিয়ে দেওয়ার দিন। একটি বিষয় খেয়াল করবেন, এক্ষেত্রে প্রপোজ ছেলেদের দিক থেকেই বেশি আসে। মেয়েরা যে একদমই প্রপোজ করে না, তা নয়। তবে তা এতই কম যে নজরে পড়ে না অনেক সময়।

কেন বেশিরভাগ ক্ষেত্রে ছেলেরাই প্রপোজ করে? কেন মেয়েটি আগ বাড়িয়ে ভালোবাসার কথা জানাতে পারে না? খোলাখুলিভাবে কথা বলতে পছন্দ করা মেয়েটিও যেন এক্ষেত্রে একদমই মুখ লুকিয়ে থাকে। যেন আগে বলে দিলেই বিশাল কোনো ক্ষতি হয়ে যাবে! আসলে কী এমন বিষয়, যার কথা ভেবে মেয়েরা আগে প্রপোজ করে না? চলুন জেনে নেওয়া যাক-

নির্লজ্জতা মনে হতে পারে ভেবে
স্বভাবগতভাবেই মেয়েরা ছেলেদের তুলনায় লাজুক হয়ে থাকে। তাই আগ বাড়িয়ে ভালোবাসার কথা জানাতে গেলে বা ছেলেটিকে প্রপোজ করলে কী হতে পারে তা নিয়ে তারা চিন্তা করে। তারা ভাবে, হয়তো ছেলেটি তাকে নির্লজ্জ মনে করতে পারে। তাই মনে মনে ভালোবাসলেও অপেক্ষা করে থাকে, কখন ছেলেটি তাকে ভালোবাসার কথা জানাবে। একইসঙ্গে পথচলার পথে আহবান জানাবে।

বন্ধুত্ব নষ্ট হওয়ার ভয়ে
হয়তো ছেলেটি তার ভালো বন্ধু। এই বন্ধুত্ব মেয়েটি হারাতে চায় না। হয়তো বন্ধুর মতো মিশতে গিয়েই কখন ভালোবেসে ফেলেছে! কিন্তু বলে দিলে যদি হারিয়ে ফেলে, যদি বন্ধুটি তাকে গ্রহণ না করে বা ফিরিয়ে দেয়, তখন বন্ধুত্ব থাকবে তো! আগের মতো আর বন্ধুত্ব রক্ষা করে চলা হবে না ভেবেই মেয়েরা আগে প্রপোজ করতে ভয় পায়। তবে এটি শুধু মেয়েদের ক্ষেত্রেই নয়, ছেলেদের ক্ষেত্রেও অনেক সময় এই ভয় কাজ করে। বন্ধুত্ব হারানোর ভয়ে তারা পছন্দের মানবীকে জানাতে পারে না ভালোবাসার কথা।

আত্মসম্মান নষ্ট হওয়ার ভয়ে
ছেলেটি যদি তাকে ফিরিয়ে দেয় তখন সেটি কতটা লজ্জাজনক হবে, এই ভেবে ভেবে মেয়েটি বারবার পিছিয়ে আসে। খালি হাতে ফিরে আসার বঞ্চনা ও অপমানের বদলে না বলার কারণে মনের মানুষটি যদি হারিয়েও যায়, তাতেই যেন স্বস্তি বেশি! তাইতো আত্মসম্মান ধরে রাখতে গিয়ে নিজের মনে কষ্ট সহ্য করে যায়।

এটাই স্বাভাবিক ধরে নিয়ে
ইতিহাস ঘাঁটলেও দেখা যায়, যুগ যুগ ধরে ছেলেরাই আগে প্রপোজ করে এসেছে। সুতরাং, এটিই রীতি ধরে নিয়ে মেয়েরা অপেক্ষা করে থাকে ছেলেদের প্রপোজের। তারা নিজেরা আগ বাড়িয়ে প্রপোজ করে না। রীতি ভাঙা কিছু মেয়ে রয়েছে ঠিকই, তবে বেশিরভাগ মেয়েই এটিই স্বাভাবিক মনে করে যে, ছেলেটি আগে এসে ভালোবাসার কথা জানাবে।

প্রশ্রয় দেওয়া হতে পারে ভেবে
ছেলেটিকে আগ বাড়িয়ে মনের কথা জানাতে গেলে সে যদি প্রশ্রয় পেয়ে যায়? হয়তো সে আগে থেকেই মনে মনে পছন্দ করে, কিন্তু মেয়েটি আগ বাড়িয়ে বলতে গেলে উল্টো ভাব বাড়িয়ে দিতে পারে। কিংবা সম্পর্কে জড়ালেও সব সময় এটি মনে করিয়ে দিতে পারে যে, তুমিই আগে ভালোবাসার কথা বলেছিলে! এসব ভেবে মেয়েটি পিছপা হয়ে আসতে পারে।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress