পায়ে ম্যাসাজ করার ৭টি উপকারিতা! সম্পর্কে জেনেনিন

আমাদের পায়ের উপর ভর করেই চলে সারাদিনের হাঁটাচলা, দাঁড়িয়ে থাকা। আমরা যত বেশি হাঁটি, তত বেশি আমাদের রক্ত সঞ্চালন হয়। আবার যত বেশি বসে থাকি, এই সঞ্চালন ক্রিয়াটি দুর্বল হয়ে পড়ে। এটি আমাদের শিরা এবং পায়ে রক্ত ​​​​সঞ্চালনের ওপর প্রভাব ফেলে। আমরা যদি সারাক্ষণ দাঁড়িয়ে থাকি তবে আমাদের কিছু রক্তনালী ক্ষতিগ্রস্ত হতে পারে। আপনি যদি একজন দৌড়বিদ বা ক্রীড়াবিদ হন, আপনি সারাদিনে অনেক কাজ করেন বা কিছুই না করেন, পায়ে ম্যাসাজ করার প্রয়োজন কিন্তু পড়েই। জেনে নিন পায়ে ম্যাসাজ করার কিছু উপকারিতা-

রক্ত সঞ্চালন উন্নত করে

আমাদের অত্যধিক অলস জীবনযাত্রা আমাদের পায়ে রক্ত ​​​​প্রবাহ এবং সঞ্চালনকে ব্যাপকভাবে হ্রাস করে। পায়ের ম্যাসাজ পেশীগুলোর নড়াচড়াকে সচল রাখে এবং রক্ত ​​সঞ্চালন উন্নত করে।

আঘাত প্রতিরোধ করে

পায়ের ম্যাসাজ নিজেই একটি দুর্দান্ত কার্যকলাপ কারণ এটি আঘাত প্রতিরোধে সহায়তা করে। এটি আমাদের গতিশীলতা বাড়ায়, পেশী টিস্যু প্রসারিত করে এবং রক্ত ​​সরবরাহ উন্নত করে। পেশী শিথিল হয়ে যাওয়া, খেলাধুলা বা এক্সারসাইজের সময় আঘাতের সম্ভাবনাকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করে।

মানসিক চাপ কমায়

পায়ে ম্যাসাজ মানসিক চাপ কমায়, উত্তেজনা কমায় এবং উদ্বেগ নিয়ন্ত্রণে সাহায্য করে। একটি প্রশান্তিদায়ক পায়ের ম্যাসেজ আপনার হৃদস্পন্দনকে কমিয়ে আনতে পারে, টানটান পেশী শিথিল করতে পারে এবং এন্ডোরফিন মুক্ত করতে পারে। এটি স্নায়ু শান্ত করে এবং আপনাকে শিথিল করতে সহায়তা করে।

পেশী সুস্থ রাখে

যারা ব্যায়াম করতে পছন্দ করেন, তাদের হার্ড-কোর ওয়ার্কআউটের পরে ব্যথা হতে পারে। ব্যথার ভয়ে আপনি ব্যায়াম বাদ দেওয়ার কথাও চিন্তা করতে পারেন! পায়ের ম্যাসাজ এই ব্যথার চিকিৎসায় সহায়তা করতে পারে এবং আপনার পেশীর সুস্থতার গতি বাড়াতে পারে। ম্যাসেজ প্রসারণ হ্রাস করতে এবং পেশীগুর নিরাময়ে সহায়তা করে।

অঙ্গবিন্যাস সারিবদ্ধ করে

বিশেষজ্ঞরা বলছেন ভুল ভঙ্গীতে দাঁড়ানো, বসা বা শোয়া শুধুমাত্র পিঠে ব্যথাই নয়, পাকেও প্রভাবিত করে। পায়ে নিয়মিত ম্যাসাজ করলে নিতম্ব এবং পিঠের নিচের অংশের মিসলাইনমেন্ট ভালো হয়।

অনিদ্রা দূর করে

ঘুমের অভাব একটি জটিল সমস্যা। ক্যাফেইন, নিকোটিন, হাঁপানির ওষুধ, কাজ পরিবর্তন, স্ট্রেস, দুঃখ, বিষণ্নতা ইত্যাদির কারণে হতে পারে ঘুম না আসার সমস্যা। পায়ের ম্যাসাজ আপনার ঘুমের ওপর যথেষ্ট প্রভাব ফেলতে পারে। এটি আপনার চাপের মাত্রা হ্রাস এবং বিশ্রামে সহায়তা করতে পারে।

জয়েন্টে ব্যথা দূর করে

পায়ের ম্যাসাজ জয়েন্টের ব্যথা উপশমে সাহায্য করতে পারে। ম্যাসাজ জয়েন্টগুলোর চারপাশের পেশীগুলোকে ঢিলা করে এবং এই জয়েন্টগুলোকে ধরে রাখে এমন সংযোগকারী টিস্যুগুলিকে গুঁড়ো করে সাহায্য করে। জয়েন্টের ব্যথা কমানোর জন্য নিয়মিত পা ম্যাসাজ করুন।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress