জীবনযাপন

এই শীতে সানগ্লাস ব্যবহারের আগে অবশ্যই জেনেনিন এই বিষয়গুলো

শীতকালে কিন্তু সানগ্লাস পরাটা একটা ট্রেন্ড। সাধারণ কেতবাজ থেকে বলিউডি স্টার, সবারই চোখে ঘুরছে বাহারি সানগ্ন্ এই সানগ্লাস কেনার আগেই কয়েকটা জিনিস একটু খেয়াল রাখা দরকার। কারণ সানগ্লাস ভুলভাল বলে প্রভাব পড়তে পারে চোখে। আর আগে থেকেই যদি আশীতকালে কিন্তু সানগ্লাস পরাটা একটা ট্রেন্ড। সাধারণ কেতবাজ থেকে বলিউডি স্টার, সবারই চোখে ঘুরছে বাহারি সানগ্লাস।

কিন্তু এই সানগ্লাস কেনার আগেই কয়েকটা জিনিস একটু খেয়াল রাখা দরকার। কারণ সানগ্লাস ভুলভাল বলে প্রভাব পড়তে পারে চোখে। আর আগে থেকেই যদি আপনার চোখে চশমা থাকে, তাহলেও কিন্তু আপনার চশমা কেনা নিয়ে সাবধান হওয়া উচিত।

❏‌ ব্র্যান্ড:‌ মাথায় রাখবেন, সস্তায় স্টাইল বাড়াতে রোদ চশমা কেনাটা কাজের কথা নয়। চশমার নানা রকম ধরণ আছে। দাম দিয়ে চশমা কেনাটাই উচিত। ব্রান্ডেড কিনলে যদি চশমা পরার পর আপনার চোখে অসুবিধা হয়, তাহলে বদলেও নিতে পারবেন সহজে।

❏‌ চিকিৎসকের পরামর্শ:‌ চশমা নেয়ার আগে চিকিৎসকের পরামর্শ নেয়া খুব দরকার। তাই আগে চিকিৎসকে জিজ্ঞাসা করে নিন কি ধরনের চশমা আপনার চোখের জন্য ভাল। তারপরেই কিনুন।

❏‌ শীতকালেও দরকার:‌ শুধু গরম কালে রোদের তীব্রতা এড়াতেই রোদ চশমা পরতে হয়, এই ধারণাটি ভুল। শীতকালেও রোদ চশমা দরকার। কারণ, সূর্যের আলো আটকানোর পাশপাশি, বাতাসে ভাসমান নানা ধূলিকনা থেকেও চশমা রক্ষা করে আপনার চোখকে।

❏‌ সঠিক পাওয়ার:‌ আপনার চোখে পাওয়ার থাকলে, সেই নির্দিষ্ট পাওয়ারের রোদ চশমা পরা দরকার। ভুলেও দোকান থেকে কিনে চোখে লাগিয়ে ঘুরবেন না। এতে ক্ষতি হবে আপনার চোখের।

❏‌ অনলাইন চশমা কেনা:‌ অনলাইনে রোদ চশমা কিনতেই পারেন। কিন্তু কেনার আগে মনে রাখবেন চোখে দেওয়ার আগে একবার চেনা দোকান বা চিকিৎসককে দেখিয়ে নেয়া খুব দরকার। সেটি আপনার চোখের জন্য উপযুক্ত কিনা, সেটা জেনে নেয়াই বুদ্ধি মানের কাজ।

Related Articles

Back to top button