ব্যবহৃত চা পাতার প্রয়োজনীয় ৫টি ব্যবহার সম্পর্কে জেনেনিন

চা তৈরি করার পর অনেকেই পাত্রে জমে থাকা চা পাতা ফেলে দেন ডাস্টবিনে। অবশ্য অনেকেই এ চা কাজে লাগান গাছের সার হিসেবে। তবে সেই চা পাতা হতে হবে চিনি ছাড়া। না হলে গাছ নষ্ট হয়ে যাবে। তবে সার ছাড়া আরও অনেক কাজে লাগে এ চা পাতা।

১) চায়ের পাতায় রয়েছে অ্যান্টি ওক্সিডেন্ট। শরীরে আঘাত লাগলে বা জখম হলে সেখানে চা পাতা সিদ্ধ লাগিয়ে দিলে উপশম হবে।

২) সারাদিন কম্পিউটারের সামনে থাকেন? সিদ্ধ হওয়া চা পাতা ভাল করে ঠান্ডা করে নিন। একটা পরিষ্কার কাপড়ে ব্যবহার হওয়া চা পাতা নিয়ে চোখে হালকা করে ঠান্ডা সেঁক দিন। দেখবেন চোখের ক্লান্তি দূর হবে।

৩) ব্রণের সমস্যায় ভুগছেন? ব্যবহার হওয়া চা কিছুক্ষণ পরিষ্কার জলে ভিজিয়ে রাখুন। তারপর সেই জল তুলা ভিজিয়ে মুখ মুছে নিন। সপ্তাহে অন্তত তিন দিন করুন। দেখবেন সমস্যা দূর হবে।

৪) বাড়ির কাঠের আসবাবপত্র দীর্ঘদিন মজবুত রাখতে চা পাতার জুড়ি মেলা ভার। ব্যবহার হওয়া চায়ের পাতাকে ফের সিদ্ধ করুন। যে লিকারটি তৈরি হবে, তা দিয়ে আসবাবপত্র নিয়মিত মুছলে বেশিদিন টিকবে এবং চকচকেও থাকবে।

৫) জুতোয় দুর্গন্ধ হচ্ছে? গ্রিন টির পাতা একটি পাতলা কাপড়ের মধ্যে পুরে জুতোর ভেতরে রেখে দিন। টানা ২৪ ঘণ্টা এভাবে রেখে দিলে দেখবেন জুতোর দুর্গন্ধ দূর হয়ে গেছে। ফ্রিজের ভিতরে দুর্গন্ধ হলেও একটি ছোট পাত্রে ব্যবহার হওয়া চা পাতা রেখে ফ্রিজে মধ্যে রাখুন। দেখবেন ফ্রিজ ফ্রেশ থাকবে।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress