খাবারের পোড়া গন্ধ দূর করার সহজ কিছু উপায়, জেনেনিন অবশ্যই

Written by News Desk

Published on:

রাঁধতে গিয়ে পুড়িয়ে ফেলা খুবই সাধারণ ঘটনা। যতই পাকা রাঁধুনি হোন না কেন, এমনটা কিন্তু আপনার সঙ্গে ঘটতেই পারে। এর বড় কারণ হতে পারে রান্নার সময় অন্যমনস্ক হযে যাওয়া বা রান্না চাপিয়ে অন্য কোনো কাজে ব্যস্ত হয়ে যাওয়া। সাধের রান্না পুড়ে গেলে সেই খাবার কি ফেলে দেন? তাহলে তো অনেকখানি সময় ও খাবার দুটোই নষ্ট। এদিকে খাবারের পোড়া গন্ধে তা খাওয়ারও উপায় থাকে না। তাহলে? খাবার থেকে পোড়া গন্ধ দূর করতে পারলে আর তা ফেলে দিতে হবে না। চলুন জেনে নিই খাবার থেকে পোড়া গন্ধ দূর করার উপায়-

মাংস পুড়ে গেলে

বেশ মশলা কষিয়ে রান্না করছিলেন মাংস। এরপর কী হলো, অন্যদিকে মন দিতে গিয়ে পুড়ে গেল সাধের রান্না। এমন অবস্থায় মন খারাপ না করে প্রথমে চামচের সাহায্যে মাংসগুলো তুলে নেবেন। এরপর অন্য একটি পাত্র নিন। তাতে পেঁয়াজ দিয়ে ভালো করে মাংস কষিযে নিন। পেঁয়াজ যেন ভালোভাবে ভাজা হয় সেদিকে খেয়াল রাখবেন। পেঁয়াজের সুন্দর গন্ধে দূর হবে মাংসের পোড়া গন্ধ। চাইলে ঝোলও করতে পারেন।

ঝোল পুড়ে গেলে

অনেক সময় মাছ বা মাংসের ঝোল পুড়ে যায়। হয়তো চুলায় বসিয়ে অন্য কাজে গেছেন, কিন্তু ঝোল আগেভাগেই ধরে গেল। এমনটা হলে একটি পদ্ধতি মেনে চলতে হবে। প্রথমে মাছ বা মাংস যা রাঁধতে নিয়েছিলেন, সেগুলো আলাদা করে নিন। এবার ঝোলের সঙ্গে যোগ করুন কয়েক টুকরো কুমড়ো। কুমড়ো সেদ্ধ হলে সেগুলো তুলে নিন। এতে খাবারের পোড়া গন্ধ সহজেই দূর হবে। এই পদ্ধতিতে কুমগোর বদলে আলুও ব্যবহার করা যায়।

ভাত পুড়ে গেলে

অনেকেই বসা ভাত রান্না করেন। ভাতের পুষ্টি সঠিকভাবে পেতে এভাবে রান্না করাই উত্তম। কারণ মাড় ফেলে ভাত রান্না করলে ভাতের বেশিরভাগ পুষ্টি মাড়ের সঙ্গে চলে যায়। বসা ভাত রাঁধতে গিয়ে অনেকে পুড়িয়ে ফেলেন। হাঁড়ির নিচের দিকে ধরে যেতে পারে। এসময় খুন্তি দিয়ে বারবার নাড়া যাবে না। তাহলে পুরো ভাতেই গন্ধ ছড়িয়ে যাবে। প্রথমে চুলা বন্ধ করে দিন। এরপর উপরের দিকের ভাতগুলো অন্য হাঁড়িতে রাখুন। ভাত থেকে পোড়া গন্ধ সহজে দূর করা যায় না। এক্ষেত্রে আপনি ভাতের উপর কয়েক টুকরো পাউরুটি রেখে দিতে পারেন। এবার হাঁড়িটি আবার অল্প আঁচে চুলায় বসাতে হবে। পাউরুটির টুকরাগুলো ভাতের পোড়া গন্ধ শুঁষে নেবে। তবে চুলার আঁচ বাড়াবেন না।

Related News