রোগ প্রতিরোধে তোকমার ৫টি গুণ, জানলে অবাক হবেন আপনিও

Written by News Desk

Published on:

তোকমা একটি জনপ্রিয় বীজ দানা। এটি শরীর ও স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। এতে প্রচুর পরিমাণে আঁশ, প্রোটিন, আয়রন ও ক্যালরি রয়েছে। যেগুলো আমাদের শরীরের জন্য গুরুত্বপূর্ণ। তোকমা শরীরের নানা রকম সমস্যা প্রতিরোধে দারুণ কার্যকর।

ওজন কমায়
তোকমা শরীরের ওজন কমাতে সাহায্য করে। আপনি যদি তোকমা দানা বাদাম ও শুকনো ফলের সঙ্গে মিশিয়ে একমুঠো পরিমাণ খেতে পারেন, তাহলে দীর্ঘক্ষণ ক্ষুধামুক্ত থাকতে পারবেন। যা কিনা আপনার শরীরের ওজন নিয়ন্ত্রণ সহায়ক। এছাড়াও তোকমা শরীরে অনেক শক্তিও সরবরাহ করে।

রক্তের শর্করা নিয়ন্ত্রণ
রক্তের শর্করা কমাতে তোকমা কার্যকর। দেহের বিপাকক্রিয়া ধীর করে দেয় তোকমা। ফলে কার্বোহাইড্রেটকে গ্লুকোজে রূপান্তরের পদ্ধতি নিয়ন্ত্রণ করা সহজ হয়।

এসিডিটি দূর করে
তোকমা এসিডিটি দূর করতে সাহায্য করে। এক্ষেত্রে তোকমা জলে ভিজিয়ে রেখে তারপর খেতে হবে। এছাড়াও তোকমার বীজ জলে পরিপূর্ণ থাকে, যা দেহের ক্ষতিকর পদার্থও দূর করতে সহায়ক।

কোষ্ঠকাঠিন্য দূর করে
তোকমা কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। সামান্য তোকমা অল্প জলে ভিজিয়ে রেখে কিছুক্ষণ পর তা দুধে মিশিয়ে খেলেও উপকার পাওয়া যাবে। এছাড়াও এটি হজমের সমস্যাও দূর করতে সহায়তা করে।

ওমেগা-৩
ওমেগা-৩ শরীরের জন্য ভীষণ দরকারি একটি উপাদান। উদ্ভিদ ভিত্তিক ওমেগা অ্যাসিডের সবচেয়ে ভালো একটি উৎস হচ্ছে তোকমা দানা। তাই তোকমা খেলে অনেক উপকার পাওয়া যায়।

Related News