ত্বকের জেল্লা বাড়াতে শুধু ডাবের জল নয়, শাঁসও উপকারী! জানাচ্ছে গবেষণা

ডাব খুবই উপকারী একটি ফল। যা ১২ মাসই পাওয়া যায়। তবে গরমে এর কদল থাকে সব থেকে বেশি। কারণ গরমে স্বস্তি পেতে ডাবের জলের জুড়ি মেলা ভার। এক গ্লাস ঠান্ডা ডাবের জল মন জুড়িয়ে দেয়। গরমে শরীর সুস্থ রাখতেও ডাবের জল দারুণ কার্যকরী। ডাবের জলের পাশাপাশি, ডাবের শাঁসও বেশ উপকারী।

মুখের দাগছোপ তুলতে ডাবের জল দিয়ে মুখ ধোয়ার চল তো রয়েছে। কিন্তু ডাবের শাঁসও ত্বকের যত্নে সমান ভাবে উপকারী তা অনেকেরই অজানা। ডাবের শাঁস দিয়ে তৈরি করে নিতে পারেন ফেস মাস্কও। কীভাবে বানাবেন? চলুন জেনে নেয়া যাক-

>> টমেটোর শাঁস বের করে নিয়ে তাতে দুই টেবিল চামচ দুধ দিয়ে মিক্সারে গুঁড়িয়ে নিন। এবার ওই মিশ্রণটিতে আধা কাপ ডাবের শাঁস মিশিয়ে নিয়ে আরো এক বার মিক্সিতে গুঁড়িয়ে মুখে আর গলায় ভালো করে মেখে নিন। দশ মিনিট মতো রাখুন। ত্বকের মৃত কোষ দূর করতে দারুণ সাহায্য করে এই মাস্ক।

>> কচি ডাবের শাঁস মিক্সিতে দিয়ে মসৃণ করে গুঁড়িয়ে নিন। তাতে কয়েক ফোঁটা কাঠবাদাম তেল মেশান। মুখের ত্বকে আর গলায় ভালো করে মেখে কিছুক্ষণ রেখে দিন। শুকিয়ে এলে হালকা গরম জলে পাতলা সুতির কাপড় ভিজিয়ে ত্বক পরিষ্কার করে নিন। এতে গরমেও বজায় থাকবে ত্বকের আর্দ্রতা।

>> ত্বকের পুষ্টি জোগাতে ডাবের শাঁসের চেয়ে ভালো কিছু নেই। আধা কাপ ডাবের জল বা নারকেল দুধের সঙ্গে এক চামচ শশার রস আর অ্যালোভেরা জেল, আর কচি ডাবের শাঁস একসঙ্গে ভালো করে মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। ১০ মিনিট রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। ত্বকের অবাঞ্ছিত দাগছোপ দূর করতে দারুণ সাহায্য করবে এই মাস্ক।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress