নখ দেখেই বুঝে নিন ক্যানসারের ঝুঁকি আছে কি না!

শরীরে বাসা বাঁধা অনেক রোগের উপসর্গই প্রাথমিক অবস্থায় প্রকাশ পায় না। ধীরে ধীরে শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গে ছড়িয়ে পড়ে সেসব রোগ।

ঠিক যেমন শরীরের নিরব ঘাতক হলো ক্যানসার। এক স্থান থেকে ক্যানসার পুরো শরীরে ছড়িয়ে পড়ে। ক্যানসার হোক বা কিডনি-লিভারের অসুখ সব রোগেরই প্রভাব পড়ে নখে।

নখ দেখেই বুঝে নিন ক্যানসারের ঝুঁকি আছে কি না

যেমন চোখ দেখে অনেক চিকিৎসক বলে দিতে পারেন জন্ডিস হয়েছে কি না, ঠিক তেমনই নখের অবস্থা দেখেও কিছু রোগ সম্পর্কে জানা যায়। তার মধ্যে অন্যতম হল ক্যানসার।

নখের রং কিন্তু অনেক কথাই বলে দেয়। খেয়াল করলে হয়তো দেখবেন, নখের রং বিভিন্ন সময়ে বদলে যায়। তখনই বুঝে নিতে হবে শরীরে কঠিন কোনো রোগ বাসা বাঁধেছে। অনেক সময়ে নখ মোটা ও ভারী হয়ে যায়।

নখ দেখেই বুঝে নিন ক্যানসারের ঝুঁকি আছে কি না

আবার কখনো হলদেটে রং দারণ করে, তখন বুঝতে হবে ছত্রাকের সংক্রমণ হচ্ছে। থাইরয়েডের সমস্যা থাকলে নখ তাড়াতাড়ি ভেঙে যায়।

নখের রং পরিবর্তন হলে তা নিয়ে কখনো অবহেলা করা উচিত নয়। কারণ তা ক্যানসারের বার্তাও নিয়ে আসতে পারে। ত্বকের এক ধরনের ক্যানসারের ক্ষেত্রেও নখের রং পরিবর্তন হয়।

নখ দেখেই বুঝে নিন ক্যানসারের ঝুঁকি আছে কি না

এক্ষেত্রে নখের তলায় একটি কালো দাগ দেখা দিতে পারে। তারপর ধীরে ধীরে নখের রং উধাও হয়ে যায়। নখের চারপাশে কালচেভাব দেখা দিতে পারে।

এমনটি দেখলে অবহেলা করবেন না। দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। না হলে পরিস্থিতি আরও কঠিন হতে পারে। ফলে ধীরে ধীরে নখ ভঙ্গুর ও পাতলা হয়ে যায়।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress