ভাত খাওয়ার পর যে ৫টি কাজ করলেই বিপদ! দেখেনিন

ভরপেট ভাত খাওয়ার পর শরীর অনেকটাই আরাম চায়। অনেকেই খাওয়ার পরপরই ভাতঘুম সেরে নিন। যা শরীরের জন্য মোটেও ভালো নয়। আবার অনেকেই খাওয়া শেষ হতে না হতেই ধূমপান করেন, আবার কেউ কেউ আবার মগভর্তি চা নিয়ে বসেন। এসব অভ্যাস খুবই ক্ষতিকর।

তাই ভাত খাওয়ার পর ৫টি কাজ একেবারেই করবেন না। যা ঢেকে আনতে পারে মারাত্মক বিপদ। জেনে নিন কোনগুলো-

>> ভাত খাওয়ার পরপরই ঘুমিয়ে পড়ার অভ্যাস ত্যাগ করুন। ভরপেট খাওয়ার পর অলস লাগলেও কখনো ঘুমিয়ে পড়বেন না। তাহলে খাবারটা সহজে হজম হবে না। ফলে বদহজম ও মুটিয়ে যাওয়ার ঝুঁকি বাড়বে।

>> বলা হয়, খাওয়ার পরপরই ধূমপান করা ১০টি সিগারেট খাওয়ার সমান। এটি সত্য বা মিথ্যা যা-ই হোক না কেন, ধূমপান শরীরের জন্য ক্ষতিকর। তাই এটি একেবারেই পরিহার করুন।

>> খাবারের পর গোসল করলে হজমে দেরি হয়। বিশেষজ্ঞরাও খাওয়ার পরপরই গোসলের পক্ষপাতী নন। কারণ ভারী কোনো খাবার খাওয়ার তা হজম করার জন্য শরীরে যে ধরনের প্রক্রিয়া শুরু হয়, তাতে গোসল করলে পেশিতে টান ধরার ঝুঁকি থাকে।

>> বিভিন্ন খাবার বিভিন্ন গতিতে হজম হয়। প্রথমে ফল খান কারণ এগুলো হজম করা সবচেয়ে সহজ। খাবারের এক ঘণ্টা আগে বা খাবারের ২ ঘণ্টা পর ফল খেতে পারেন। খাবারের পর সরাসরি খেলে ফল ঠিকমতো হজম হবে না।

>> চা পাতা অম্লীয় ও হজম প্রক্রিয়াকে প্রভাবিত করে। আপনি যদি খাবারে প্রোটিন খান, তাহলে চায়ের অ্যাসিড প্রোটিনের উপাদানকে ভারি করে দেয়। যা হজম করা কঠিন হয়ে পড়ে।

খাওয়ার পরপরই চা পান করা শরীরের দ্বারা আয়রন শোষণে হস্তক্ষেপ করবে। তাই খাবারের এক ঘণ্টা আগে ও পরে চা এড়িয়ে চলুন।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress