ডায়াবেটিসের ঝুঁকি কমাতে রোজ সকালে যা যা করবেন? দেখেনিন

বর্তমানে কর্মব্যস্ত জীবনে কারও দু’দণ্ড বসে খাবার খাওয়ারও উপায় নেই। সবাই তাড়াহুড়োর মধ্যেই থাকে। এ কারণে সকালে অনেকেই নাস্তা করার সময় পান না। ফলে সকালের নাস্তা অনেকেই বেলা বাড়লে করেন।

আবার অনেকেই ওজন কমানোর প্রয়াশে সকালের নাস্তা বাদ দেন। তবে জানেন কি, দৈনন্দিন জীবনের এ অভ্যাস ডায়াবেটিসের কারণ হতে পারে।

সম্প্রতি বিশেষজ্ঞরা জানেয়েছেন, যারা খুব ভোরে ঘুম থেকে ওঠেন এবং সকাল সকাল নাস্তা করেন তাদের শরীর অন্যদের চেয়ে ভালো থাকে। তবে দেরিতে ওঠা বা দেরি করে সকালের নাস্তা করা বিপদ ডেকে আনতে পারে।

সম্প্রতি ‘দ্য এন্ডোক্রিন সোসাইটি’র এক গবেষণায় এ বিষয়টি উঠে আসে। গবেষকদের দাবি, সকাল সকাল নাস্তা করলে রক্তে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। এমনকি এই অভ্যাস টাইপ ২ ডায়াবিটিসের ঝুঁকিও কমায়।

মূল সমীক্ষাটি চালানো হয়েছিল শিকাগোর নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ে। প্রায় ১০ হাজার পূর্ণবয়স্ক ব্যক্তির উপর সমীক্ষাটি করা হয়। গবেষকদের মতে, দিনে যারা ১০ ঘণ্টা বা তারও কম সময় খান আর বাকি সময় না খেয়ে থাকেন, তাদের রক্তে ইনসুলিনের মাত্রা বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে।

বর্তমানে ওজন কমাতে গিয়ে অনেকেই ইন্টারমিটিং ফাস্টিং করেন, ফলে তারা দিনের কয়েক ঘণ্টা খান আর বাকি সময় উপোস থাকেন। গবেষকদের মতে, এমন ব্যক্তিদের ক্ষেত্রে টাইপ ২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি থাকে!

গবেষকরা জানিয়েছেন, আপনি উপোস থাকুন আর না-ই থাকুন, অবশ্যই সকাল সাড়ে ৮টার আগে নাস্তা খেয়ে নেওয়া স্বাস্থ্যসম্মত। এর ফলে মিলবে অনেক উপকার।

ইনসুলিনের মাত্রাও থাকবে নিয়ন্ত্রণে। আবার নাস্তায় কী খাচ্ছেন সেটাও কিন্তু গুরুত্বপূর্ণ। অবশ্যই নাস্তায় পুষ্টিকর খাবার রাখতে হবে।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress