অল্প বয়সেই চুল পাকে কেন? জেনেনিন বিস্তারিত ভাবে

অল্প বয়সেই চুল সাদা হয়ে যাওয়ার সমস্যায় অনেকেই চিন্তিত থাকেন। নারীর চেয়ে পুরুষের ক্ষেত্রে এ সমস্যাটি বেশি দেখা যায়। অনেকেই ভাবেন, দুশ্চিন্তার কারণেই হয়তো দ্রুত চুল পেকে যায়। তবে আসল কারণ কী, কেনই বা বয়সের আগে চুল পেকে যায়?

যদিও বার্ধক্যের চিহ্ন হিসেবে সবারই একসময় চুল পাকবে। তবে সব কিছুরই একটা নির্দিষ্ট বয়স আছে। তেমনই চুল পাকারও একটি নির্দিষ্ট বয়স আছে।

বিশেষজ্ঞদের মতে, চুল পাকার আদর্শ বয়স হলো ৩০। এ সময় থেকে মাথায় দুই-একটা চুল পাকা অস্বাভাবিক বিষয় নয়। তবে এর আগে পাকলেই তা অকালপক্ব। আর অল্প বয়সে চুল পাকার ক্ষেত্রে বেশ কয়েকটি কারণ থাকতে পারে, যেমন-

>> চুলের স্বাস্থ্য ভালো রাখার অন্যতম উপায় হল ভিটামিন বি ১২। তবে এই ভিটামিনের অভাব ঘটলে চুল পাকতে পারে।

>> ধূমপানের ক্ষতি নিয়ে যত কম কথা বলা যায় ততই ভালো। ধূমপান করলে চুলের গোড়ার রক্তনালী শুকিয়ে যেতে পারে। ফলে চুল শুকিয়ে যায়।

>> দুশ্চিন্তার কারণে যেসব সমস্যা দেখা দিতে পারে তার মধ্যে অন্যতম হলো অল্প বয়সে চুল পেকে যাওয়া। তাই বিশেষজ্ঞরা যতটা সম্ভব দুশ্চিন্তা থেকে দূরে থাকতে বলেন।

>> জিনগত কারণেও চুল পাকে। অনেকের পরিবারে এই সমস্যা থাকে। ফলে বংশ পরম্পরায় কম বয়সীদেরও অকালে চুল পাকতে পারে।

>> হাইপো থাইরয়েডজমের মতো থাইরয়েড অবস্থার কারণে হরমোনের পরিবর্তন হয় খুব দ্রুত। ফলে অকালেই চুল সাদা হতে পারে।

সমস্যা দূর করতে কী করবেন?

চুল পেকে যাওয়ার সমস্যার সমাধান কয়েকটি নিয়ম মানলেই করা সম্ভব। এ নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। বেশ কিছু উপায় আছে যা মেনে চললে খুব সহজেই এ সমস্যা থেকে দূরে থাকা যাবে। জেনে নিন করণীয়-

>> ভিটামিন বি ১২ সাপ্লিমেন্ট চিকিৎসকের পরামর্শ নিয়ে খেতে পারেন।

>> প্রতিদিন শরীরচর্চা করুন।

> ধূমপান শরীরের জন্য খুবইই ক্ষতিকর। তাই ধূমপানের অভ্যাস ত্যাগ করুন।

>> প্রতিদিন অল্প সময়ের জন্য হলেও মেডিটেশন করুন। এতে মন ও মেজাজ ভালো থাকবে। দুশ্চিন্তাও দূর হবে।

>> মনে রাখবেন, চুলের পুষ্টি শুরু হয় মুখ থেকে। তাই ভালো খাবার খেতে হবে। বিশেষ করে মৌসুমী ফল ও শাকসবজি অবশ্যই পাতে রাখুন।

>> এ ছাড়াও চুলে ব্যবহার করুন আমলকি। এতে থাকে অ্যান্টি অক্সিডেন্ট ও অন্যান্য জরুরি পুষ্টি উপাদানসমূহ।

>> নারকেল তেলে সামান্য কারি পাতা মিশিয়ে জ্বাল দিয়ে ওই তেল ব্যবহারেও চুল ভালো থাকবে। সহজে সাদা হবে না চুল। রাতে মেখে পরের দিন শ্যাম্পু করে নিন।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress