এই এক পাতায় ৩০০ রকম রোগের সমাধান?

প্রাকৃতিক ভেষজ উপাদান শরীরের জন্য খুবই উপকারী। বিভিন্ন গাছের পাতাতেও যে ওষুধি গুণ থাকে, তা নিশ্চয়ই কারও অজানা নয়! নিম পাতা, পেয়ারা পাতা, তুলসি পাতাসহ বিভিন্ন গাছের পাতা স্বাস্থ্যগত বিভিন্ন সমস্যার সমাধান করে।

ঠিক তেমনই সজনে গাছের পাতা, যা মরিঙ্গা ওলেইফেরা নামে পরিচিত। লেবুর চেয়েও ৭ গুণ বেশি ভিটামিন সি, গাজরের চেয়ে ৪ গুণ বেশি ভিটামিন এ, ডিমের চেয়েও দ্বিগুণ প্রোটিন, দুধের চেয়েও ৪ গুণ বেশি ক্যালসিয়াম, কলার চেয়েও ৩ গুণ বেশি পটাসিয়াম ও পালং শাকের চেয়েও ৫ গুণ বেশি আয়রন থাকে সজনে পাতায়।

মরিঙ্গা যুগ যুগ ধরে আয়ুর্বেদে ব্যবহৃত হয়ে আসছে। জানেন কি, ৩০০ ধরনের রোগ সারাতে পারে এ পাতা। ফুড সায়েন্স অ্যান্ড হিউম্যান ওয়েলনেস জার্নালে প্রকাশিত এক গবেষণায় এ তথ্য জানানো হয়েছে।

এ বিষয়ে ভারতীয় আয়ুর্বেদ বিশেষজ্ঞ ডা. দীক্ষা ভাবসার এ বিষয়ে বলেন, সত্যিই শত শত রোগের সমাধান আছে এই পাতায়। এ কারণেই সজনে গাছ এটি ‘মিরাকল ট্রি’ নামে পরিচিত।

সম্প্রতি আয়ুর্বেদ বিশেষজ্ঞ ডা. দীক্ষা ভাবসার তার ইনস্টাগ্রামে সজনে পাতারা উপকারিতা সম্পর্কে বিষদভাবে জানিয়েছেন। তিনি জানান, চুল পড়া, ব্রণ, রক্তশূন্যতা, ভিটামিনের ঘাটতি, কম রোগ প্রতিরোধ ক্ষমতা, বাত, কাশি, হাঁপানি ইত্যাদি রোগ সারাতে এই পাতা দুর্দান্ত কার্যকরী।

এটি এমন একটি ভেষজ যেখানে- অ্যান্টিবায়োটিক, অ্যানালজেসিক, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টিক্যানসার, অ্যান্টিডায়াবেটিক, অ্যান্টিভাইরাল, অ্যান্টিফাঙ্গাল ও সবচেয়ে আশ্চর্যজনকভাবে অ্যান্টিএজিং বৈশিষ্ট্য আছে।

এ ছাড়াও সজনে পাতায় আরও থাকে ভিটামিন বি১ (থায়ামিন), বি২ (রাইবোফ্লাভিন), বি৩ (নিয়াসিন), বি- ও ফোলেট, অ্যাসকরবিক অ্যাসিড (ভিটামিনসি), ক্যালসিয়াম, পটাসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ফসফরাস ও দস্তা। সজনে পাতা যেসব সমস্যার সমাধান করবে-

>> এটি রক্তের হিমোগ্লোবিনের পরিমাণ বাড়ায়।
>> রক্তচাপ ও কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে।
>> লিভার ও কিডনিকে ডিটক্সিফাই করে।
>> রক্ত বিশুদ্ধ করে ও ত্বকের রোগ নিরাময় করে।
>> ওজন কমাতে সাহায্য করে।
>> মেটাবলিজম উন্নত করে।
>> রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখে।
>> মানসিক চাপ, উদ্বেগ ও মেজাজের পরিবর্তন কমায়।
>> থাইরয়েড ফাংশন উন্নত করে।
>> নতুন মায়েদের বুকের দুধ উৎপাদন বাড়ায়।

ডা. দীক্ষা বলেন, এই গাছের সব অংশই উপকারী। তবে এর পাতা সবচেয়ে শক্তিশালী। এই পাতার টাটকা রস বা শুকনো পাতার গুঁড়াও জলে মিশিয়ে খেতে পারেন। শরীরের বিভিন্ন সমস্যার সমাধানে ১ চা চামচ মরিঙ্গা পাউডার জলে মিশিয়ে কিংবা রুটি, প্যানকেক, স্মুদি, অ্যানার্জি ড্রিংকস, ডাল ইত্যাদিতে মিশিয়ে নিতে পারেন।

সতর্কতা: সজনে পাতা শরীরকে গরম করে তোলে। এজন্য গরমের সমস্যায় (অম্লতা, রক্তপাত, পাইলস, ভারী মাসিক, ব্রণ) আছে এমন ব্যক্তিদের সতর্কতার সঙ্গে এটি এড়িয়ে চলা উচিত বা খাওয়া উচিত। এটি আপনার শরীরের জন্য উপযুক্ত কি না ব্যবহারের আগে তা চিকিৎসকের কাছ থেকে জেনে নিন।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress