থাইরয়েডের সমস্যায় উপকার করবে নারিকেল

Written by News Desk

Published on:

নারিকেল আমাদের খাবারের তালিকায় থাকেই। প্রতিদিন না হোক, মাঝেমাঝেই তো নারিকেল দিয়ে তৈরি খাবার খাওয়া হয়, তাই না? এদিকে আমাদের শরীরের অন্যতম বড় সমস্যা হলো থাইরয়েড। এর প্রভাব পড়তে পারে নারী-পুরুষ সবার ক্ষেত্রেই। সেখান থেকে দেখা দিতে পারে অনেক ধরনের সমস্যা। থাইরয়েডের মানে হলো শরীরে আরও অনেক রোগের সূত্রপাত। নারিকেলের কথা বলছিলাম, থাইরয়েডের সমস্যায় নানাভাবে উপকার করতে পারে এটি। ডাবও এক্ষেত্রে কার্যকরী।

পুষ্টিবিদ এবং বিশেষজ্ঞদের মতে, ডাব বা নারিকেল থাইরয়েডের জন্য বেশ কার্যকরী। কারণ এগুলো আপনি যেভাবে ইচ্ছা ব্যবহার করতে পারবেন। খাবারের ক্ষেত্রেও কিন্তু তাই। যেকোনোভাবে এটি খান না কেন, উপকার করবে নানাভাবে। জেনে নিন থাইরয়েডের সমস্যায় নারিকেলের ব্যবহার-

নারিকেল তেল

নারিকেল তেলে রান্না করে খান বা খালি পেটে সেবন করেন, দারুণ কাজ করবে। যাদের হাইপারথাইরডিসম রয়েছে, তাদের ক্ষেত্রে এটি বেশ কার্যকরী হতে পারে। যদি আপনি পুষ্টির কথা ভাবেন, তবে নারিকেল তেল সেক্ষেত্রে তরল সোনার মতো দামী এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। এটি শরীরের মেটাবোলিজমের ঘাটতি পূরণ করে। শরীরের প্রদাহ কমাতে এবং ফ্যাট গলাতেও কাজ করে নারিকেল তেল। তবে সেই নারিকেল তেল অবশ্যই ভোজন উপযোগী হতে হবে।

নারিকেল তেল লিভার ভালো রাখতেও কাজ করে। আর সে কারণেই থাইরয়েডের সমস্যা দূর করা সহজ হয়। এটি হজম করা যেহেতু খুবই সহজ তাই খেতে আলাদা করে লবণ বা চিনির দরকার হয় না। যে কারণে এটি হজমের ক্ষেত্রে ভালো কাজ করতে পারে। সেখান থেকেই কমে থাইরয়েডের সমস্যা।

নারিকেলের জল

ডাব বা নারিকেলের জল নানাভাবে আমাদের জন্য উপকার করে। নিয়মিত ডাব বা নারিকেলের জল খেলে এবং আপনার ঠান্ডা লাগার মতো সমস্যা না থাকলে এটি থাইরয়েডের জন্য বেশ ভালো বলে প্রমাণিত। এটি গলায় আরাম দেওয়ার পাশাপাশি শরীর ঠান্ডা রাখে। সপ্তাহে অন্তত দুই কিংবা তিনদিন খাওয়ার চেষ্টা করুন।

নারিকেল দুধ

নারিকেল দুধ তৈরি করাটা একটু পরিশ্রমের। তবে খেতে কিন্তু অসাধারণ। আপনি গরুর দুধের সঙ্গে নারিকেল বেটে মিশিয়েও খেতে পারেন। সকালে ঘুম থেকে উঠে খালি পেটে বা রাতে ঘুমাতে যাওয়ার আগে এই দুধ খাবেন। এতেও বেশ উপকার পাবেন। থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে থাকবে।

থাইরয়েডের সমস্যা থাকলে অনেকেরই মিষ্টি খেতে ইচ্ছা হতে পারে। অনেক সময় রাত-বিরাতেও এই ইচ্ছা মাথাচাড়া দিয়ে ওঠে। বিষয়টি মাথায় রেখে নারিকেলের সঙ্গে গুড় মিশিয়ে নাড়ুর মতো তৈরি করে রাখতে পারেন। এটিও থাইরয়েডের সমস্যায় কাজ করবে।

Related News