ফোন দীর্ঘদিন ভালো রাখার উপায় সম্পর্কে, জেনেনিন বিস্তারিত

এই সময়ে কোন জিনিসগুলো না হলে আপনার দিন চলবে না? প্রথমেই যে জিনিসগুলোর নাম মাথায় আসবে, তার মধ্যে অন্যতম হলো ফোন। এখন প্রাপ্তবয়স্ক প্রায় সবার কাছেই একটি করে ফোন থাকে। কারও কারও থাকে একাধিক ফোন। স্মার্টফোনের কারণে আমাদের জীবনযাপনে অনেক সুযোগ-সুবিধাও যোগ হয়েছে। এখন আমরা সহজেই পরস্পরের সঙ্গে যোগাযোগ করতে পারি। উপকারী এই যন্ত্রেরও খেয়াল রাখা চাই। কিছু বিষয়ে খেয়াল রাখলে এক ফোনেই দীর্ঘদিন কাটিয়ে দেওয়া সম্ভব। চলুন জেনে নেওয়া যাক ফোন দীর্ঘদিন ভালো রাখতে চাইলে কী করতে হবে-

ক্যাশে ক্লিয়ার করুন
এটি প্রতিদিনই করতে হবে। কারণ ফোন ভালো রাখতে এই কাজ করা একান্তই প্রয়োজনীয়। অনেকগুলো অ্যাপ চলার কারণে ফোনে প্রতিদিন বিপুল ক্যাশে ফাইল জমা হয়। সেইসঙ্গে জমা হয় জাঙ্ক ফাইল, সেগুলো নিয়মিত ক্লিয়ার করলে ফোন দ্রুত চলবে।

ফোনের কভার ব্যবহার
ফোন সুরক্ষিত রাখতে চাইলে নিতে হবে বিশেষ যত্ন। ফোনে কভার ব্যবহার করলে এটি থাকবে নতুনের মতোই। দীর্ঘদিন ধরে ফোন ব্যবহার করতে চাইলে এটি বাইরে থেকেও সুরক্ষিত রাখা চাই। তাই ফোনে কভার অবশ্যই ব্যবহার করবেন। কভার ব্যবহার না করলে আপনার ফোন দ্রুতই পুরোনো হয়ে যাবে।

স্ক্রিন প্রোটেক্টর ব্যবহার করুন
আপনার ফোনটি অসাবধানতাবশত হাত থেকে পড়ে যেতেই পারে। আর এত শখের ফোনটি চোখের সামনে ভেঙে যেতে দেখলে কেমন লাগবে? এক্ষেত্রে ফোনে স্ক্রিন প্রোটেক্টর ব্যবহার করা জরুরি। এটি সবসময় ফোনের স্ক্রিনকে স্ক্র্যাচ থেকে বাঁচাতে সাহায্য করবে। এর ফলে ফোনটি দীর্ঘদিন ভালো থাকবে। থাকবে নতুনের মতোই।

অপ্রয়োজনীয় অ্যাপ বাদ দিন
আমাদের ফোনে এমন অনেক অ্যাপ থাকতে পারে, যেগুলো আসলে ব্যবহার করা হয় না বা প্রয়োজন পড়ে না। এ ধরনের অ্যাপ থাকলে সেগুলো ফোন থেকে বাদ দিয়ে দিন। অপ্রয়োজনীয় অ্যাপ আন-ইনস্ট্ল করে রাখুন। সেগুলোর ক্যাশেও ক্লিয়ার করুন।

অপ্রয়োজনীয় ছবি, ভিডিও ডিলিট করুন নিয়মিত
এক্ষেত্রে আপনাকে প্রতিদিনের কাজ প্রতিদিনই করতে হবে। নয়তো পড়তে হবে মুশকিলে। আপনার ফোনে অনেক ছবি, ভিডিও জমে যেতে পারে যেগুলো আদৌ দরকার নেই। সেগুলো দিয়ে স্টোরেজ ভরে গেলে তখন সব একসঙ্গে ডিলিট করতে হবে। তখন সেটি আরও কঠিন হবে। তাই প্রতিদিনের কাজ প্রতিদিনই করুন।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress