যখন-তখন প্রস্রাবের চাপ, যে ৬ খাবার ভুলেও খাবেন না

অনেক সময় দেখা যায়, যখন-তখন প্রস্রাবের অতিরিক্ত চাপ হয়ে থাকে। দীর্ঘক্ষণ গাড়িতে ও বাস-ট্রেনে যাতায়াতের সময় এ সমস্যা হলে রাস্তায় বের হওয়া বড় মুশকিল।

আর রাস্তায় সব শৌচাগার স্বাস্থ্যের জন্য ভালো নয়। এসব পরিস্থিতিতে পুরুষ নিজেকে সামলাতে পারলেও নারীকে পড়তে হয় বিপাকে। তাই এর মধ্যে একটা আতঙ্ক কাজ করে সবসময়।

বিশেষজ্ঞদের মতে, দুর্বল মূত্রস্থলীর (ব্লাডার) কারণে এ সমস্যা হতে পারে। সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে প্রস্রাব পরীক্ষা করাতে হবে। এ ছাড়া কিছু খাবার রয়েছে, যা খেলে এই সমস্যা হতে পারে।

আসুন জেনে নিই এমন ৬ খাবার সম্পর্কে-

কফি

ব্লাডার ইনফেকশনের সমস্যা থাকলে সকালে উঠে কফি খাবেন না। কফির মধ্যে থাকা ক্যাফেইন ব্লাডারে অস্বস্তি বাড়ায়।

অ্যালকোহল

নিয়মিত মদ্যপান করলে বেশি প্রস্রাব পায়। অ্যালকোহল যে শুধু পেটে অস্বস্তি হয় তা নয়, ব্লাডারেও অস্বস্তি তৈরি করে। তাই সংক্রমণের প্রবণতা থাকলে অ্যালকোহল থেকে দূরে থাকুন।

সোডা

ব্লাডার ফুলে যাওয়া, মূত্রনালির সংক্রমণ বা ওএবি থাকলে সোডা খাবেন না। কার্বনেটেড বা সাইট্রাস সোডা থেকে সম্পূর্ণ দূরে থাকুন।

অ্যাসিডিক ফল

শরীরের পক্ষে ফল খাওয়া ভালো। কিন্তু যদি আপনার ব্লাডারের সমস্যা থাকে, তা হলে অ্যাসিডিক ফল মূত্রনালির সংক্রমণ বাড়াতে পারে। সে ক্ষেত্রে কমলালেবু, আঙুর, লেবু, টমেটো, পিচ, আপেল, আনারস খাবেন না।

স্পাইসি খাবার

পিজায় এক্সট্রা চিলি ফ্লেকস বা চিকেনকারিতে অতিরিক্ত ঝাল খাবেন না। মূত্রনালিতে সংক্রমণ থাকলে একটু সাবধান হতে হবে। কারণ ঝাল, মসলাদার খাবার ব্লাডারে অস্বস্তি তৈরি করে।

কৃত্রিম চিনি

ক্যালরির পরিমাণ কমানোর জন্য অনেকেই খাবারে চিনির বদলে কৃত্রিম চিনি খেয়ে থাকেন। চিকিৎসকরা বলছেন, যদি মূত্রনালিতে সংক্রমণ থাকে তা হলে কৃত্রিম চিনি খাবেন না।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress