April 19, 2024 | 11:16 PM

Poznan, Poland - July 27, 2016: Worldwide some 2 billion people use alcohol, one of the most widely used recreational drugs on earth, with yearly consumption of over 6 liters of pure alcohol per person

মদের নেশায় আসক্ত? নেশামুক্তির পথ খুঁজে পাচ্ছেন না? চিন্তা নেই! ডেটিং করুন বা সোজা বিয়ে করে নিন। দেখবেন কমেছে মদ্যপানের ইচ্ছা। নতুন গবেষণার দাবি এমনটাই।

এই গবেষণার লেখক ইউনিভার্সিটি অব ভার্জিনিয়ার অধ্যাপক দিয়ানা দিনেস্কু বলেন, ‘‘সম্পর্কের ঘনিষ্ঠতা একজনের খারাপ অভ্যাসকেও বদলে দিতে পারে। কারণ তখন পরস্পর পরস্পরের প্রতি খেয়াল রাখতে শুরু করেন।’’

গবেষকরা চেষ্টা করেছেন, সিঙ্গল ও বিবাহিত অথবা প্রেমের বন্ধনে আবদ্ধ মানুষের মধ্যে মদ্যপানের তুলনামূলক আলোচনা করার।

পাশাপাশি এই গবেষণায় যমজদের উপর জোড় দিয়েছেন তারা। এজন্য তারা ওয়াশিংটন টুইন স্টেট রেজিস্ট্রি থেকে যমজদের তথ্য সংগ্রহ করেন।

তারপর এই গবেষণায় অংশ নেয় ১৬১৮ জোড়া যমজ নারী এবং ৮০৭ জোড়া যমজ পুরুষ।

গবেষণায় অংশগ্রহণের সময়ই এদের মধ্যে কে সিঙ্গল, কে ডিভোর্সড, কে বিবাহিত, কে প্রেমে আবদ্ধ ইত্যাদি তথ্য সংগ্রহ করা হয়েছে। এছাড়া তারা কে কেমন মদ্যপান করেন সে ব্যাপারেও তথ্য নেওয়া হয়েছে।

গবেষক দল বিবাহিতদের সঙ্গে সিঙ্গেল ও ডিভোর্সডদের মদ্যপানের তুলনা করেন। তারপরই তারা সিদ্ধান্তে আসেন।

ফলাফলে দেখা যায়, যারা বিবাহিত অথবা সম্পর্কে জড়ানো আছেন এমন মানুষেরা অনেক কম পরিমাণে মদ্যপান করছেন।

গবেষণায় আরও বলা হয়েছে, একবার সম্পর্ক শেষ হলে মানুষ আবার বেশি মদ্যপান করতে শুরু করেন। তাই একবার সম্পর্ক গড়ে ফেললে সেটাকে ভাঙ্গার ব্যাপরে নিরুৎসাহিত করা হয়েছে গবেষণায়।