ওজন কমাতে খাদ্য তালিকায় রাখতে হবে মৌসুমি ফল?

ওজন কমাতে কম চর্বি ও ক্যালরি যুক্ত খাবারের পাশাপাশি ফলও রাখুন প্রতিদিনের তালিকাতে। নিয়মিত শরীরচর্চা- যোগ ব্যায়াম, জিম করা বা সাধারণভাবে সকালে হাঁটাচলা করা গুরুত্বপূর্ণ। তবে এজন্য পরিকল্পিত ডায়েট করাও সমান দরকারি। খাবারে মৌসুমি ফল যোগ করলে ভিটামিন, খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্টের চাহিদা পূরণ হয়। আসুন জেনে নেই ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে এমন কয়েকটি ফল সম্পর্কে-

* আপেল:
আপেল পুষ্টি উপাদান সমৃদ্ধ এক মজাদার ফল। লোহিত রক্ত কণিকা বৃদ্ধিতে উপকারি ভিটামিন বি থেকে শুরু করে অ্যান্টিঅক্সিডেন্ট পর্যন্ত সকল উপাদান যা, অসুখের বিরুদ্ধে কাজ করে তার সবই পাওয়া যায় আপেলে। এ ফল কম ক্যালরি ও উচ্চ আঁশ সমৃদ্ধ যা ওজন কমাতে সহায়তা করে। নিয়মিত আপেল খাওয়া ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি, কোলেস্টেরলের মাত্রা ও হৃদরোগের ঝুঁকি কমায়।

* নাশপাতি:
নাশপাতি কেবল ভিটামিন সি ও কে সমৃদ্ধই নয় বরং এটা উচ্চ আঁশ সমৃদ্ধ। আঁশ হজমে সহায়তা করে, কোলেস্টেরলের মাত্রা কমায়। পাশাপাশি এতে রয়েছে উচ্চ মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট। চর্বি ও কোলেস্টেরল নেই। তাই ওজন কমাতেও সহায়তা করে।

* কমলা:
ক্যালরি কম ও উচ্চ ভিটামিন সি ও আঁশ সমৃদ্ধ। ফলের রস খাওয়ার চেয়ে গোটা ফল খাওয়া ভালো। কারণ এটা কম ক্যালরি সরবারহ করে ও পেট ভরা ভাব রাখে।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress