সাবধান! স্ট্র দিয়ে পানীয় পান করলে যেসব ক্ষতি হয় আপনার, জেনেনিন আর সতর্ক থাকুন

Written by News Desk

Published on:

তীব্র গরমে প্রাণ জুড়াতে বিভিন্ন ধরনের পানীয়তে গলা ভেজানোর অভ্যাস অনেকের। যদি তাজা ফলের রস বা উপকারী কোনো পানীয় হয় তাহলে চিন্তার কিছু নেই। কিন্তু গরম থেকে বাঁচতে গিয়ে অস্বাস্থ্যকর পানীয় পান করতে যাবেন না যেন! তাতে উপকারের বদলে ক্ষতিই বেশি হবে। আবার স্বাস্থ্যকর পানীয় যদি সঠিকভাবে পান না করেন, তাতেও ক্ষতির ভয় থাকে।

আপনি যদি পানীয় পান করার ক্ষেত্রে স্ট্র ব্যবহার করেন তবে সময় এসেছে এই অভ্যাস ত্যাগ করার। কারণ স্ট্র দিয়ে পানীয় পান করা সহজ হলেও এটি আপনার ক্ষতি করে। কিন্তু কীভাবে? চলুন জেনে নেওয়া যাক-

জীবাণু থেকে যায়

আমাদের মুখের ভেতরে অসংখ্য জীবাণু থাকে। যখন আমরা জল বা অন্য কোনো পানীয় পান করি তখন দাঁত এবং মুখের ফাঁকে জমে থাকা জীবাণু কিছুটা ধুয়ে যায়। ফলে কমে যায় মুখের ভেতরে নানা ধরনের সংক্রমণের ভয়। কিন্তু আপনি যদি স্ট্র ব্যবহার করে পানীয় পান করেন, তখন জীবাণু দূর হয় না। যে কারণে মুখে, পেটে, দাঁতে নানা ধরনের সংক্রমণের ভয় থেকে যায়।

গ্যাস্ট্রিকের সমস্যা বাড়ে

বিশেষজ্ঞরা বলেন, নিয়মিত স্ট্র ব্যবহার করলে বাড়তে পারে গ্যাসট্রিকের সমস্যা। এর বড় কারণ হলো স্ট্র দিয়ে কেনোকিছু পান করার সময় পেটে বাতাস চলে যায়। এর ফলে বাড়ে গ্যাস্ট্রিকের সমস্যা। তাই এ ধরনের সমস্যা এড়াতে স্ট্র দিয়ে পানীয় পান করা বন্ধ করুন। এর বদলে গ্লাসে ঢেলে চুমুক দিয়ে খাওয়ার অভ্যাস করুন।

প্লাস্টিক ক্ষতি করে

স্ট্র যে প্লাস্টিক দিয়ে তৈরি করা হয়, সেটি খুবই নিম্নমানের। তাই যখন আপনি অতিরিক্ত ঠান্ডা বা গরম পানীয় স্ট্র দিয়ে পান করেন তখন এর ভেতর দিয়ে যাওয়ার সময় পানীয়তে প্লাস্টিকের অতিসূক্ষ্ম কণা মিশে যায়। এটি শরীরে গিয়ে বিভিন্ন ধরনের ক্ষতি ডেকে আনে। কারণ শরীরের জন্য প্লাস্টিক খুবই ক্ষতিকর। তাই খাবার গ্রহণে ব্যবহারের ক্ষেত্রে স্ট্র সহ সব ধরনের প্লাস্টিক এড়িয়ে চলুন।

বলিরেখার সমস্যা বাড়ায়

যখন আপনি কোনোকিছু স্ট্র দিয়ে পান করেন তখন মুখের পেশিতে চাপ পড়ে। আর এই চাপ বাড়িয়ে দেয় বলিরেখার সমস্যা। তখন চামড়া আলগা হয়ে মুখের ত্বক ঝুলে যায়। এর ফলে আপনাকে দেখতে অনেকটাই বয়স্ক লাগে। তাই বলিরেখার সমস্যা এড়াতে স্ট্র দিয়ে পানীয় পান করা বন্ধ করুন।bs

Related News