সকালে ভুলেও যেসব খাবার খাবেন না! দেখেনিন

সকালে ঘুম থেকে উঠে কী খাচ্ছেন আর কী খাচ্ছেন না সেটার প্রভাব সারাদিন পড়তে পারে। কথায় আছে সকালে খেতে হবে রাজার মতো আর রাতে গরিবের ন্যায়। কিন্তু রাজার মতো মানে এই নয় যে, এলাহি আয়োজন করে খাবেন।

সকালের খাবারের তালিকায় আপনি যেসব রাখছেন সেগুলো আপনার অজান্তে বিপদ ডেকে আনছে না তো? সকালে কী খাবেন আর কী খাবেন না, কোন খাবারগুলো বিপদ ডেকে আনতে পারে জেনে নিন:

* চিকিৎসকরা বলেন, সকালের খাবার সুষম হওয়া জরুরি। এতে দিনের শুরুটাও ভালো হয়, হজমশক্তিও অটুট থাকে। যদি ডায়াবেটিসের সমস্যা থাকে তাহলে লো-কার্ব খাবার দিয়ে শুরু করতে হবে দিন। ওটস এক্ষেত্রে দারুণ একটা অপশন হতে পারে।

* সকালের খাবারে সযত্নে এড়িয়ে যেতে হবে মিষ্টি, পেস্ট্রি এ ধরণের খাবার। কারণ এতে একদিকে যেমন শর্করার পরিমাণ বাড়ে রক্তে তেমনই বাড়ে টক্সিনের মাত্রাও।

* স্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করেন, খালিপেটে সকালের জন্য ময়দা থেকে তৈরি যে কোনও খাবারই বর্জনীয়।

* সকালে মাংস একদমই না। পুষ্টিবিদরা বলছেন, এর ফলে ক্যানসারেরও ঝুঁকি থাকে। শরীরে টক্সিনের মাত্রা বেড়ে যায়। সমস্যা হতে পারে হজমেরও। এই ধরনের কার্বোহাইড্রেটে নাইট্রেট বেশি থাকায় সহজে ত্বক বুড়িয়ে যায়।

* সকালে ফলের রস বেশ সহজপাচ্য। তবে লেমোনেড জুস বা অ্যালকোহল রয়েছে এমন পানীয় হিতে বিপরীত ঘটায়। হজম শক্তি নষ্ট হয়, সরাসরি চাপ পড়ে পাকস্থলী ও লিভারে। বরং শাকসবজি বা ফলের রস দিয়ে শুরু করুন দিন।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress