অসময়ে চেহারায় বয়সের ছাপ? জেনেনিন সমাধান সম্পর্কে

সময়ের আগে চেহারায় বয়সের ছাপ কারোরই কাম্য নয়। আমাদের দৈনন্দিন জীবনযাপনে করা কিছু নিয়মিত ভুল ডেকে আনতে পারে এমন সমস্যা। তাই সময় থাকতেই প্রয়োজন সতর্কতা।

১. ধূমপান এমনিতেই স্বাস্থ্যের পক্ষের ক্ষতিকর। এর ওপর মাত্রাতিরিক্ত ধূমপান করার ফলে কপালে এবং মুখের চারপাশে অনেকসময়ে ভাঁজ পড়ে যেতে দেখা যায়। যার ফলে কম বয়সেই ত্বকে বয়সের ছাপ পড়ে যায়। তাই অতিরিক্ত ধূমপান এড়িয়ে চলুন।

২. মাত্রা ছাড়া মদ্যপান করার ফলে শরীরে ফ্যাট জমে যাওয়ার আশঙ্কা থাকে। তার ফলে অনেক সময়ে বয়সের তুলনায় বয়স্ক দেখাতে পারে।

৩. বেশি চিনি খাওয়ার ফলে ত্বকের উপকারী উপাদান কোলাজেন এবং ইলাস্টিন নষ্ট হয়ে গিয়ে ত্বকের লাবণ্য হারিয়ে যেতে পারে। এতে অল্প বয়সেই বেশি বয়স্ক দেখাতে পারে।

৪. মানসিক উদ্বেগের ছাপ পড়তে পারে ত্বকেও। অল্প বয়স থেকে বেশি চিন্তা করলে চিন্তার বহিঃপ্রকাশ দেখা যায় ত্বকে। ক্লান্তির ছাপ পড়ে। ফলে বেশি বয়স্ক দেখাতে পারে। তাই সবসময় মন ভালো রাখার চেষ্টা করুন।

৫. সারা দিনে এক কাপ কফি শরীরের জন্য ঠিকঠাক। তবে পরিমাণের অতিরিক্ত ক্যাফিন শরীর এবং ত্বকের জন্য একেবারেই ভালো নয়। ক্যাফিন ত্বকের আদ্রতা কমিয়ে দেয়। ত্বকের বয়স ধরে রাখে অ্যা়ড্রিনালিন গ্রন্থি থেকে ক্ষরিত হওয়া স্টেরয়েড হরমোন। ক্যাফিন এই হরমোনের উৎপাদন কমিয়ে দেয়।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress