March 29, 2024 | 5:05 AM

রুটি আমরা সবাই খেতে পছন্দ করে থাকি। সকালের নাস্তার টেবিলে বা ভাতের পরিবর্তে অনেকই রুটি খেয়ে থাকেন। সবার প্রয়োজন মেটাতে গিয়ে তাই অনেকেই রুটি বানিয়ে ফ্রিজ করে রাখে।

এক্ষেত্রে দেখা যাচ্ছে সবার প্রয়োজন মিটছে ঠিকি কিন্তু রুটিগুলো সব শক্ত এবং কেমন যেনো রুক্ষ হয়ে যায়। তাই এই ঝামেলা যেনো আর না হয়, চলুন জেনে নেই রুটি নরম রাখার কৌশল:

* রুটি বানানোর সময় ময়দা বা আটার মধ্যে কিছুটা তেল ব্যবহার করুন। এতে করে অনেক নরম হবে রুটি এবং আপনি চাইলে ডো বানিয়ে ও ফ্রিজে রাখতে পারেন এতে ডো শক্ত হবে না। রুটি বানানো হয়ে গেলে রুটির ওপর অল্প করে তেল দিয়ে রাখতে পারেন। এতে রুটি নরম থাকবে এবং একটার সাথে একটা লাগার ভয় ও থাকবে না।

* ফ্রিজে রুটি হালকা সেঁকে রাখবেন সবসময়। সেঁকে নেয়ার পর রুটি পেপারের ওপর রাখবেন। এতে করে রুটি সেঁকে নেয়ার পর যে একটা ভিজে ভিজে ভাব থাকে, সেটা চলে যাবে। এরপর রুটি ফ্রিজে রেখে দিলে নরম থাকবে।

* রুটি সবসময়ই একটা এয়ারটাইট বক্সে রাখবেন। তাহলে বাতাস যাওয়া আসা করতে পারবে না। ফলে রুটি ও থাকবে নরম।

* অনেকেই রুটি ফ্রিজ থেকে বেড় করে আগে ওভেনে গরম করে নেয় হালকা পরে চুলায় সেঁকে নেয়। এতে রুটি কিছুটা রুক্ষ ও শক্ত হয়ে যায়। তাই রুটি ফ্রিজ থেকে বেড় করে কিছুক্ষণ বাইরের তাপমাত্রায় রেখে দিন। তারপর সেঁকে নিন।

* রুটি বানিয়ে বেশি দিন ফ্রিজে রাখবেন না। এতে করে রুটি মলিনতাহীন হয়ে পরবে এবং শক্ত হয়ে যাবে। চেষ্টা করুন ৫/৬ দিন রাখার। এতে রুটি মলিন থাকবে এবং নরমও থাকবে।

* আপনি চাইলে রুটি বানানোর সময় ওপরে কিছুটা ময়দা ও দিয়ে দিতে পারেন। এতে করে সব রুটি একসাথে থাকলে ও লেগে যাওয়ার ভয় থাকবে না।