যেসব নিয়ম মানলে বাড়বে না ওজন জেনেনিন বিস্তারিত

আজকাল বাড়তি ওজন নিয়ে অনেকেই দুশ্চিন্তায় ভোগেন। কত রকমের ব্যায়াম, ডায়েট করেও নিয়ন্ত্রণ করতে পারছেন না ওজন। দৈনন্দিন জীবনে কিছু নিয়ম মেনে চললে ওজন আর বাড়বে না। আসুন জেনে নেই যে সকল নিয়ম মানলে বাড়বে না ওজন সে সম্পর্কে-

* মানসিক চাপমুক্ত থাকা: জীবনে কিছু কিছু বিষয় আপনি কখনোই নিয়ন্ত্রণ করতে পারবেন না। সেটা মেনে নিন এবং ভালো থাকার চেষ্টা করুন। নিজের প্রোডাকটিভিটির সঙ্গে সমঝোতা করবেন না, সব কাজেই সেরাটা উজাড় করে দিন।

* প্রক্রিয়াজাত খাবার থেকে দূরে থাকা: যারা এত দিন সংসারের সাত-সতেরো নিয়ে মাথা ঘামাননি, মা-বাবা, রেস্তোরাঁর খাবার বা সহায়কের ভরসাতেই কাটিয়েছেন, তারা এই লকডাউন পর্বে পড়েছেন মহা মুশকিলে। কিন্তু জানেন কি, সহজ, পুষ্টিকর রান্না করে নিতে বিরাট পরিশ্রম হয় না আদপেই। অজস্র ওয়ান পট মিলের রেসিপি মিলবে ইন্টারনেটে। এড়িয়ে চলুন অতিরিক্ত চিনি আর ময়দা!

* শুধু বিছানা আর কাজের টেবিলেই সময় নয়: একটু হাঁটাচলা, ব্যায়াম করা অত্যন্ত জরুরি। সারাদিন শুয়ে-বসে থাকলে ওজন বাড়বে, দেখা দেবে আরও নানান ব্যাধি। সবচেয়ে বড় কথা ইমিউনিটি কমবে। ঘরে, ছাদে, বারান্দায় নিয়ম করে হাঁটুন। বাড়ি পরিষ্কার রাখুন।

* পর্যাপ্ত পানি পান: বাড়িতে আছেন বলে হয়তো ঘাম কম হবে, কিন্তু তার অর্থ এই নয় যে আপনি কম পানি খেলেও চলবে। প্রতি দেড় ঘণ্টা অন্তর এক গ্লাস পানি খাওয়া প্র্যাকটিস করুন। খাবার খাওয়ার এক ঘণ্টা পর পানি খাবেন।

* পর্যাপ্ত ঘুম: ঘুমের অভাবেও কিন্তু ওজন বাড়বে। তাই নিজের রুটিন থেকে বিশেষ সরবেন না- দৈনিক অন্তত আট ঘণ্টা ঘুমান।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress