চুলে শ্যাম্পুর বিকল্প যা ব্যবহার করতে পারেন

চুল পরিষ্কার রাখার জন্য শ্যাম্পু বেশ দরকারি একটি জিনিস। কিন্তু নিয়মিত শ্যাম্পু ব্যবহারে দেখা দিতে পারে কিছু সমস্যাও। শ্যাম্পুতে থাকে সোডিয়াম লোরিয়াল সালফেট ও সোডিয়াম লরেল সালফেট। যা স্ক্যাল্পের জন্য উপকারী নয়। তাই শ্যাম্পুর বদলে চুল পরিষ্কারের কাজে ব্যবহার করতে পারেন প্রাকৃতিক কিছু উপাদান।

প্রাকৃতিক উপাদানে পিএইচ এর মাত্রা অনেক কম থাকে, ফলে এগুলো মাথার স্কাল্প পরিষ্কার করার আদর্শ উপায়। এগুলো ব্যবহারের ফলে প্রাকৃতিক ভাবেই মাথায় নতুন চুল গজায় ও অতিরিক্ত চুল পড়া বন্ধ হয়। এসব উপাদান চুলে ব্যবহার করার ফলে চুলে জট পড়ে না, ফলে চুল ছিড়ে যাওয়ার সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

রিঠা
শ্যাম্পুর বদলে চুলে ব্যবহার করতে পারেন রিঠা। রাতে রিঠার খোসা টুকরা করে জলে ভিজিয়ে রাখুন। সকালে সেটা ভালোভাবে চটকে ছেঁকে সেই জল দিয়ে চুল ধুয়ে ফেলুন। এতে চুল ঝরঝরে ও প্রাণবন্ত হয়ে উঠবে।

মুলতানি মাটি
১০০ গ্রাম মুলতানি মাটি একটি পাত্রে নিয়ে দুই ঘণ্টা জলে ভিজিয়ে নিজেই তৈরি করতে পারেন ঘরোয়া শ্যাম্পু। জলে ফুলে ওঠা মুলতানি মাটি ভালোভাবে পেস্ট করে ব্যবহার করুন শ্যাম্পু হিসেবে।

বেসন
শ্যাম্পুর বিকল্প হিসেবে বেসনও ব্যবহার করতে পারেন। বেসন জলে গুলে এক ঘণ্টা ভিজিয়ে রেখে মাথায় লাগান। ১৫-২০ মিনিট রাখুন। তারপর ধুয়ে ফেলুন। চুল ঝলমলে হয়ে উঠবে।

শিকাকাই
শিকাকাই ২৫ গ্রাম আধাভাঙা করে এর সঙ্গে ২৫ গ্রাম আমলকী মিশিয়ে ৫০০ মিলি জলে ভিজিয়ে রেখে তারপর ছেঁকে শ্যাম্পু হিসেবে ব্যবহার করতে পারেন। চুল পরিষ্কারের পাশাপাশি উপকারও মিলবে।

খৈল
সরষের খৈল চুলের জন্য খুব ভালো শ্যাম্পু। খৈল রাতে ভিজিয়ে রাখুন। তারপর ছেঁকে চুল ধুয়ে নিতে পারেন।

শ্যাম্পুর পাশাপাশি কন্ডিশনার হিসেবেও ভেষজ উপাদান বেছে নিন। কন্ডিশনার হিসেবে চায়ের লিকার খুবই উপকারী। এ ছাড়া শ্যাম্পুর পর লেবুর জল ও কন্ডিশনার হিসেবে ব্যবহার করতে পারেন।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress