দিনে খাবারের মধ্যে কতটুকু ফ্যাট খাবেন? দেখেনিন

ওজন কমাতে অনেকে লো-কার্ব ডায়েট অনুসরণ করেন। স্বল্প কার্বযুক্ত খাদ্য আপনার শর্করা গ্রহণ শস্য, ডাল, ডাল, রুটি, মাড়যুক্ত সবজি এবং ফলের মধ্যে সীমাবদ্ধ করে তোলে। এটি আপনাকে প্রোটিন এবং ফ্যাটযুক্ত খাবারের উপর নির্ভরশীল করে তোলে এবং টাইপ ২ ডায়াবেটিস এবং বিপাকজনিত রোগ প্রতিরোধে সহায়তা করতে পারে। এছাড়াও বিভিন্ন ধরণের লো-কার্ব ডায়েটের বিভিন্ন অনুপাত রয়েছে – এগুলো ওজন কমাতে সাহায্য করে।

লো-কার্ব ডায়েটের সমস্ত বিপাকীয় উপকার পাওয়ার জন্য কেবল কার্বস কম গ্রহণ করাই যথেষ্ট নয়। প্রতিদিন নির্দিষ্ট পরিমাণে ক্যালোরি খাওয়া দরকার যা চর্বি এবং প্রোটিনের থেকে পাওয়া যায়। অনেকে মনে করেন, ফ্যাট ঝরিয়ে ফেলা ভীষণ উপকারী কারণ এটি আমাদের স্বাস্থ্যের জন্য ভালো নয়। এটি সত্যি নয়। কারণ যখন আপনি প্রয়োজনীয় ফ্যাট ঝরিয়ে ফেলবেন, তখন এটি আপনার ক্ষুধার অনুভূতি আরও বাড়িয়ে তুলতে পারে এবং আপনার পুষ্টিরমাত্রায় তারতম্য তৈরি করতে পারে। সুতরাং, ফ্যাট খুব গুরুত্বপূর্ণ।

ক্যালোরি ৪০% ফ্যাট এবং ৩৫% প্রোটিন দিয়ে গঠিত। বাকিটা কার্বোহাইড্রেট থেকে আসে। যেকোনো ডায়েটে আপনার ক্যালোরি গ্রহণের ক্ষেত্রে আপোষ করা উচিত নয়। আদর্শ ও কার্যকর ওজন হ্রাস করার জন্য, আপনার প্রতিদিন ১৫০০ ক্যালোরি খাওয়া উচিত। এর মধ্যে ৬০০ ক্যালোরি ফ্যাটযুক্ত উপাদান থেকে আসা উচিত। এখন থেকে যেহেতু ১ গ্রাম ফ্যাট ৯ ক্যালোরির সমান, সুতরাং দিনে ৬৭ গ্রাম ফ্যাট প্রয়োজন।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress