ব্ল্যাক টি’র অজানা উপকারিতা সম্পর্কে জেনে নিন

Written by News Desk

Published on:

বিশ্বজুড়ে চা প্রেমীদের জুরি নেই। আপনি জানেন কি কালো চা বা ব্ল্যাক টি আপনার জন্য খুব উপকারী? না জানা থাকলে জেনে নিন ব্ল্যাক টিয়ের উপকারিতা-

১.হার্টের জন্য উপকারী- হ্যাঁ, কালো চা আপনার হার্টের পক্ষে খুব উপকারী। প্রতিদিন এক কাপ কালো চা পান করা আপনার হার্টের স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করবে। এতে উপস্থিত ফ্ল্যাভানয়েডগুলি এলডিএল কোলেস্টেরল হ্রাস করে। এছাড়া ব্ল্যাক টি ব্যবহারে হার্টের ধমনিকে সুস্থ রাখতে সহায়তা করে এবং রক্ত ​​জমাট বাধার প্রক্রিয়া হ্রাস করতেও সহায়তা করে।

২. ক্যান্সার রোধে- আপনার ডায়েটে ব্ল্যাক টি যুক্ত করে আপনি প্রোস্টেট, ডিম্বাশয় এবং ফুসফুসের ক্যান্সার এড়াতে পারেন। ব্ল্যাক টি ব্যবহারে দেহের ক্যান্সার কোষ দূর করতে সহায়তা করে। এটি নারীদের স্তন ক্যান্সারের সম্ভাবনা প্রতিরোধ করার পাশাপাশি মুখের ক্যান্সার থেকে রক্ষা করতে সহায়তা করে।

৩. মস্তিষ্কের জন্য- মস্তিষ্কের কোষগুলি সুস্থ রাখতে পাশাপাশি সেগুলির মধ্যে রক্ত ​​প্রবাহকে উন্নত করতে কালো চা পান করা খুব উপকারী। দিনে প্রায় ৪ কাপ ব্ল্যাক টি খাওয়া স্ট্রেস হ্রাসে সহায়ক, এটি মনকে তীক্ষ্ণ করে তোলে, আপনার স্মৃতিশক্তি বাড়ায় এবং আপনাকে আগের চেয়ে আরও সজাগ এবং সক্রিয় করে তোলে।

৪. হজমে সহায়তা- কালো চায়ে উপস্থিত ট্যানিন হজমের জন্য খুব উপকারী। গ্যাস ছাড়াও অন্যান্য হজমজনিত সমস্যায়ও এটি খুব উপকারী। এছাড়াও ব্ল্যাক টি ডায়রিয়া বা ডায়রিয়ার অবস্থায় খুব উপকারী।

৫. শরীরে শক্তি বাড়ায়- প্রতিদিন কালো চা পান করার একটি সর্বোত্তম সুবিধা হলো এটি পান করে আপনি আরও শক্তি বোধ করেন এবং সক্রিয় থাকেন। কালো চায়ে উপস্থিত ক্যাফিন কফি বা কোলার চেয়ে বেশি উপকারী এবং আপনার মস্তিষ্ককে সজাগ রাখাে।

৬. কোলেস্টেরলের মাত্রা কমায়- এটি আপনার দেহের কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়, যার কারণে আপনার ওজন ধীরে ধীরে কমতে শুরু করে। এটি শরীরে বিপাক প্রক্রিয়া বাড়াতেও সহায়ক, যা ওজন কমাতে সহায়তা করে।

৭. ত্বকের জন্য উপকারী- কালো চা পান আপনাকে ত্বকের সমস্যাগুলি, বিশেষত সংক্রমণের হাত থেকে রক্ষা করতে সহায়তা করে। এগুলি ছাড়াও এটি আপনার ত্বকে কুঁচকির হাত থেকে রক্ষা করে এবং এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদানও আপনাকে ত্বকের ক্যান্সার থেকে রক্ষা করতে সহায়ক।

Related News