কিডনি ভালো রাখবেন যেভাবে জেনেনিন বিস্তারিত

কিডনি আমাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ হলেও প্রতিদিনের বেশ কিছু সাধারণ ভুলে এই অঙ্গের ক্ষতি হয় নানাভাবে। অনেক সময়ই আমরা যেসব ভুল করি, তা পরবর্তীকালে কঠিন রোগের আকার নেয়। ফলে প্রথম থেকেই নিয়ম মেনে চলা খুব দরকারী।

মদ্যপান লিভারের ক্ষতি করে একথা আমরা সকলেই জানি। তাই মদ্যপান এড়িয়ে চলা আবশ্যক। কিন্তু তার বাইরেও আমাদের বেশ কিছু অভ্যাস লিভারকে অসুস্থ করে তোলে।

কিডনিকে ভালো রাখতে খুব প্রয়োজন জলর। শরীর অনুযায়ী জল কতটা প্রয়োজন, তার পরামর্শ নিন চিকিৎসকের কাছে। সেই অনুযায়ী জল খান রোজ। প্রতি দিন পর্যাপ্ত জল না খেলে কিডনির উপর চাপ পড়ে এবং কিডনি তার সাধারণ কার্যক্ষমতা হারিয়ে ফেলে। শীতকালেও জল খাওয়ার পরিমাণ কমাবেন না। তেষ্টা না পেলেও সময়মতো জল খাওয়ার অভ্যাস করুন।

সামান্য ব্যথা হলেই পেইন কিলার খাওয়ার অভ্যাস থাকলে আজই তা ত্যাগ করুন। কিডনির কোষের অতিরিক্ত ক্ষতি করে পেইন কিলার। ব্যথা একান্ত অসহ্য হলে তবেই তা খান।

খাওয়ার পাতে লবণ খান খুব? এই অভ্যাসে রাশ টানুন আজই। কিডনি অতিরিক্ত সোডিয়াম শরীর থেকে বের করতে পারে না। ফলে বাড়তি লবণের সোডিয়ামটুকু রয়ে যায় কিডনিতেই। এতে ক্ষতিগ্রস্থ হয় কিডনি।

প্রস্রাব আটকে রাখেন? এমন অভ্যাস কিন্তু শরীরের জন্য খুব ক্ষতিকর। অনেকক্ষণ প্রস্রাব চেপে রাখলে তা কিডনিতে চাপ তো ফেলেই, এমনকি এমন অভ্যাস দীর্ঘ দিন ধরে বজায় রাখলে অচিরেই নষ্ট হতে পারে কিডনি।

মাংস খেতে ভালবাসেন? কিন্তু একটু রাশ টানুন। বরং পাতে বাড়িয়ে ফেলুন মাছ-শাকসব্জির পরিমাণ। চর্বি কিডনির জন্য খুব ক্ষতিকারক। মাংসের ফাইবারও পরিমাণে বেশি হলে তা কিডনির উপর চাপ ফেলে। তাই ঘন ঘন মাংস খাওয়ার প্রবণতা থাকলে তা কমান, খেলেও অল্প পরিমাণ খান।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress