জীবনযাপন

শীতে উজ্জল ত্বক পেতে চান! তাহলে পরিবর্তন আনুন আপনার সকালের জলখাবারে

আমরা আমাদের ত্বককে উজ্জল আর প্রানবন্ত রাখতে কি না করি। শীতে যেন এই চেষ্টা আরও কয়েকগুন বেড়ে য়ায়। হাজার হাজার টাকার ব্যান্ডেড কসমেটিক্স ব্যবহার, নামীদামী সব বিউটি পার্লারে ছুটেও দিনশেষে ফলাফল শুন্য। ত্বক সেই প্রানহীন। এসব করে মন খারাপ করার আগে একবার ভেবে দেখুন তো আপনি আপনি ভিতর থেকে সুস্থ কিনা। বাহ্যিক যত্নের পাশাপাশি নিজের অভ্যন্তরীন যত্ন নিচ্ছেন কিনা।

সারাদিন কি খাচ্ছেন তার থেকেও গুরুত্বপূর্ণ হল আপনি সকালে খালি পেটে কি খাচ্ছেন। ব্রেকফাস্টে পুষ্টিযুক্ত খাবার খেলে সারাদিন তরতাজা থাকা যায়। তাছাড়া ত্বকও থাকে সুন্দর। তাই নাস্তায় কি কি খেলে ত্বক টানটান ও উজ্জল থাকবে তা একবার দেখে নেয়া যাক-

নাস্তায় রাখুন ২-৩টি কাঠ বাদাম।  প্রতিদিন নাস্তায় কাঠ বাদাম আপনার ত্বক ও চুল দুইয়ের জন্যই খুব উপকারী।

শুধু দুধ না খেয়ে তার সাথে একটু হলুদ ও মধু মিশিয়ে খেতে পারেন। হলুদ অ্যান্টি সেপটিকের কাজ করে। এছাড়া লিভার ভাল রাখে। আর মধুতে অ্যান্টি অক্সিড্যান্ট থাকে।

সপ্তাহে ২-৩ দিন ব্রেকফাস্টে ডিম খেতে পারেন। তেল, মাখন, চিজ দিয়ে না খেয়ে চেষ্টা করুন সেদ্ধ বা পোচ করে খেতে। ডিমে যথেষ্ট পরিমাণে প্রোটিন থাকে। সকালে প্রোটিন যুক্ত খাবার খেলে সারাদিন শক্তি পাওয়া যায়। ব্লাড সুগার ও হরমোনের ভারসাম্য ঠিক থাকে। ত্বকও টান টান থাকে।

গাজর ত্বকের জন্য খুব উপকারী এতে ভিটামিন এ থাকে। তাই সকালে নাস্তায় এক বাটি গাজরের স্যুপ খান বা এমনিতেও চিবিয়ে খেতে পারেন। এতে সারাদিন ত্বক হাইড্রেটেড থাকবে। উজ্জ্বল থাকবে।

স্ট্রবেরি, ব্ল্যাকবেরি এই ফলগুলিতে প্রচুর পরিমানে অ্যান্টি অক্সিড্যান্ট পাওয়া যায়। ত্বকের পক্ষে অ্যান্টি অক্সিড্যান্ট খুবই উপকারী। তাই অ্যান্টি অক্সিড্যান্ট সমৃদ্ধ খাবার খান।

নাস্তায় রাখুন পেঁপে। তবে একেবারে খালি পেটে নয়। দুধ-কর্নফ্লেক্সের সঙ্গে মিশিয়ে খেতে পারেন। কলাও খেতে পারেন। যে কোনও ফলই ত্বকের জন্য ভাল। তবে চেষ্টা করুন পাকা পেঁপে খাওয়ার। পাকা পেঁপে হজম শক্তি ভাল রাখে। হজম শক্তি ভাল থাকলে ত্বকও ভাল থাকে।

Related Articles

Back to top button