ছারপোকায় অতিষ্ঠ? জেনে নিন সহজ সমাধান!

বাসা, অফিস, হল কোথায় নেই সে? আপনার সাধের বিছানায় আপনি থাকতে পারবেন না কিন্তু সে ঠিকই আরাম করে থাকবে। বলছি ছারপোকার কথা। বিছানা, বালিশ, মশারি, সোফা, বুকশেলফে একদম আসন গেড়ে বসবে। আর একবার বসতে পারলে আর কথা নেই। তখন তাড়ানোই মুশকিল হয়ে পড়ে। আপনার রাতের আরামের ঘুম হারাম করতে এদের জুড়ি নেই। যারা ছারপোকার যন্ত্রণায় অতিষ্ঠ কিন্তু তাড়ানোর উপায় খুঁজে পাচ্ছেন না তারা জেনে নিন-

যেখানে ছারপোকার বাস সেখানে ল্যাভেন্ডার অয়েল স্প্রে করুন। দুই থেকে তিন দিন ল্যাভেন্ডার অয়েল স্প্রে করলে ছারপোকা আর আপনার ঘরে থাকতে চাইবে না।

ঘরে নিশ্চয়ই ন্যাপথলিন আছে? এটিই হতে পারে ছারপোকা তাড়ানোর কার্যকর অস্ত্র। মাসে অন্তত দুইবার ন্যাপথলিন গুঁড়া করে বিছানাসহ উপদ্রবপ্রবণ স্থানে ছিটিয়ে দিয়ে রাখুন। ছারপোকা তো মরবেই, নতুন করে আর হবেও না।

কেরোসিন তেলও ছারপোকা তাড়াতে কার্যকর। ছারপোকা তাড়াতে মাঝে মধ্যে আসবাবপত্রে কেরোসিনের প্রলেপ দিন।

ছাড়পোকা সহজে মরে না। তাপমাত্র ১১৩ ডিগ্রি হলেই কেবল এদের মারা সম্ভব। তাই ঘরে ছারপোকার আধিক্য বেশি হলে বিছানার চাদর, বালিশের কভার, কাঁথা ও ঘরের ছারপোকা আক্রান্ত জায়গাগুলোর কাপড় বেশি তাপে সেদ্ধ করে ধুয়ে ফেলুন।

আসবাবপত্র ও লেপ-তোশক পরিষ্কার রাখার সঙ্গে সঙ্গে নিয়মিত রোদে দিন। ছারপোকা দূর হবে।

বিছানা দেয়াল থেকে দূরে রাখুন। শোয়ার আগে ও পরে বিছানা ভালো করে ঝেড়ে ফেলুন সঙ্গে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকুন। ছারপোকা আক্রমণের সুযোগ পাবে না।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress