মাথায় ব্রণ হলে ঠিক যা যা করবেন? জেনেনিন

ব্রণ কি শুধু মুখেই হয়? জ্বি না, মুখ ছাড়াও শরীরের বিভিন্ন স্থান যেমন- পিঠ, হাত বা মাথার স্ক্যাল্পেও হতে পারে ব্রণ। মাথার ত্বকে ব্রণ হলে, তা নিরাময় করা বেশ কঠিন। যেহেতু ওই ব্রণগুলো চুলের মধ্যে ঢেকে থাকে; তাই সেগুলো সহজে সারতে চায় না।

এ ছাড়াও মাথার ত্বক তেল চিটচিটে হয়ে থাকলে ব্রণের প্রকোপও বাড়তে পারে। পাশাপাশি চুল আঁচড়ানোর ফলে চিরুনির আঘাতে ব্রণের মুখ ফেটে গিয়ে ক্ষত বা ঘা সৃষ্টি হতে পারে। যা ব্যথাযুক্ত হয়ে থাকে। পাশাপাশি এগুলো থেকে কষ এমনকি রক্তও বের হতে পারে কিছু ক্ষেত্রে।

মাথায় ব্রণ হওয়ার কারণ কী? নানা কারণে মাথার ত্বকে ব্রণ হতে পারে। আর তা মুখে ওঠা ব্রণের মতোই। এ বিষয়ে নিউ ইয়র্ক সিটির চর্মরোগ বিশেষজ্ঞ ডা. ব্লেয়ার মারফি-রোজ বলেন, মাথার ত্বকে অনেক তেল গ্রন্থি থাকে। বিশেষ করে ময়লা জমে লোমকূপ বা তেল গ্রন্থি বন্ধ হয়ে যায়। এর ফলে ব্রণের সৃষ্টি হয়।

মাথার ত্বকে সাধারণত তালু বা পেছনের দিকে ব্রণ হয়ে থাকে। ছোট আকৃতির হলেও এ ব্রণগুলো বেশ ব্যথাযুক্ত হয়ে থাকে। চর্মরোগ বিশেষজ্ঞের মতে, খারাপ মানের ব্যবহৃত প্রসাধনী সামগ্রী, জমে থাকা মৃত কোষ ও তেল মিলে মিশে চুলের ফলিকলে আটকে মাথার ত্বকে ব্রণ দেখা দিতে পারে।

>> মাথার ত্বকে ব্রণের প্রবণতা কমাতে সপ্তাহে একবার ক্ল্যারিফাইং শ্যাম্পু ব্যবহারের পরামর্শ দিয়েছেন ডা. ব্লেয়ার মারফি-রোজ।

>> সেইসঙ্গে ব্রণের প্রবণতা ও ব্যাকটেরিয়া বৃদ্ধি ঠেকাতে এবং মাথার ত্বকের আর্দ্রতা ধরে রাখতে টি ট্রি অয়েলও ব্যবহার করতে পারেন।

>> ব্রণ কমাতে স্যালিসাইলিক অ্যাসিড সমৃদ্ধ প্রসাধনী ব্যবহারের পরামর্শ দিয়েছেন এই বিশেষজ্ঞ।

>> নিয়মিত চুল পরিষ্কার রাখা ব্রণ ঠেকাতে সাহায্য করে।

>> মাথার ত্বকের অতিরিক্ত সিবাম ও তেল নিয়ন্ত্রণ করতে অ্যাক্টিভেইটেড চারকোল ও অ্যাপল সাইডার ভিনিগার ব্যবহার করতে পারেন। এগুলো মাথার ত্বকের বাড়তি তেল শুষে নেয় ও লোমকূপ পরিষ্কার রাখে।

>> মাথায় খুব বেশি ব্রণ দেখা দিলে বেঞ্জয়েল পারঅক্সাইড সমৃদ্ধ পণ্য ব্যবহার করতে পারেন। অবশ্যই বিশেষজ্ঞের সহযোগিতা নিতে হবে।

মাথায় ব্রণ হলে যা করবেন না

>> কোনো অবস্থাতেই ব্রণে হাত দেওয়া ঠিক নয়, এতে অবস্থা আরও খারাপ হয়।

>> মাথায় বাড়তি তেল দেওয়া, স্প্রে বা স্টাইলিং জেল- এরকম প্রসাধনী যা সহজে ধোয়া যায় না, এমন কিছু ব্যবহার করা যাবে না।

>> ব্রণ কমাতে চুল বিভিন্ন প্রসাধনী ব্যবহার বন্ধ করুন।

>> মাথার ত্বক যেন খোলামেলা থাকে। এজন্য শক্ত ও আঁটসাঁট টুপি ব্যবহার করবেন না। এর ফলে ঘাম ও ব্যাকটেরিয়া জমে ব্রণ হওয়ার প্রবণতা বাড়ে।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress