April 16, 2024 | 3:10 PM

তামার পাত্রে জল ধরে রেখে সেই জল খাওয়ার অভ্যেস আছে আপনার? না থাকলে আজ থেকেই শুরু করুন। প্রাচীন কাল থেকেই আমাদের দেশে তামার পাত্রে জল খাওয়ার রীতি প্রচলিত ছিল। সময়ের সঙ্গে এই অভ্য়েস এখন অনেকটাই ফিকে হয়ে এসেছে। তবে তামার পাত্রে জল খাওয়ার অভ্যেস ফিরিয়ে আনতে পারলে নিঃসন্দেহে তার একাধিক উপকারিতা পাবেন।

বৈজ্ঞানিক গবেষণায় এটা প্রমাণিত হয়েছে যে তামার মধ্যে ব্যাকটিরিয়া ধ্বংস করার ক্ষমতা রয়েছে। জলের মধ্যে বিভিন্ন ধরনের জার্ম ও ভাইরাস থাকে। এগুলি ধ্বংস করার ক্ষমতা রয়েছে তামার। তাই তামার পাত্রে জল ধরে রেখে তা পান করলে স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। তামার পাত্র থেকে জলপানের বিভিন্ন উপকারিতা দেখে নিন।

হজমের সহায়কঃ তামার মধ্যে থাকা বিশেষ উপাদান আমাদের খাবার হজমে সাহায্য করে। পাকস্থলীকে ভালো রাখে তামা। তাই তামার পাত্রে জল খাওয়া অভ্যেস করতে পারলে হজম ক্ষমতা অনেকটাই উন্নত হবে। যারা গ্যাস অম্বলের সমস্যায় ভোগেন, অবশ্যই তামার পাত্রে জল খাওয়া অভ্যেস করুন। আলসার, বদহজম এবং লিভারে সংক্রমণ থাকলে তামার পাত্রে জল খাওয়া অভ্যেস করুন। এর ফলে কিডনিও ভালো থাকে।

ওজন কমাতে সাহায্য করেঃ আপনি খুব তাড়াতাড়ি কয়েক কিলো ওজন কমাতে চাইলে তামার পাত্রে জল খাওয়া অভ্যেস করুন। আপনার শরীরে জমে থাকা মেদ ভাঙতে সাহায্য করবে তামা। তামার পাত্রে নিয়মিত জল খেতে পারলে বেশ তাড়াতাড়ি ওজন কমানো সম্ভব। এর সঙ্গে স্বাস্থ্যকর খাওয়া দাওয়া, নিয়মিত ওয়ার্ক আউটও করতে হবে।

হৃদরোগ এবং ক্যানসার রোধ করেঃ হার্টের অসুখ এমনকি ক্যানসার রোধ করতেও তামা অত্যন্ত উপযোগী। হার্টরেট, রক্তচাপ এবং রক্তে কোলেস্টরলের মাত্রাকে নিয়ন্ত্রণে রাখে তামা। এর ফলে তামার বোতলে জল খেলে হার্টের অসুখ হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে। এছাড়া তামার মধ্যে আছে ক্যানসার-রোধী উপাদান।

ক্ষত সারায় তামাঃ তামার মধ্যে আছে অ্যান্টিব্যাকটিরিয়াল এবং অ্যান্টিভাইরাল উপাদান। সেই কারণে ক্ষতস্থান দ্রুত সারাতে সাহায্য করে তামা। তামার বোতল থেকে জল খেয়ে ক্ষতস্থানে নিরাময় হয় দ্রুত। তামা আমাদের শরীরের অ্যান্টিঅক্সিডেন্টকে আরও সক্রিয় করে তোলে।

থাইরয়েডের কার্যক্ষমতা বাড়ায়ঃ শরীরে তামার ঘাটতি থাকলে থাইরয়েডের সমস্যা দেখা দিতে পারে। আমাদের শরীরের থাইরয়েড গ্ল্যান্ডকে ভালো ভাবে কাজ করানোর জন্য তামার ভূমিকা অনস্বীকার্য। তবে তামা ছাড়াও থাইরয়েডের সমস্যা হওয়ার জন্য আরও অনেক কারণ আছে। তামার পাত্র থেকে জল খেলে থাইরয়েড গ্ল্যান্ড ভালো থাকে।