এই ৪ উপকরণে ঘরেই তৈরি করুন কোণ মেহেদি

বিভিন্ন উৎসব কিংবা অনুষ্ঠানে মেহেদি লাগানোর ধুম পড়ে যায়। আর এলে তো কথাই নেই। শুধু এ দেশে নয়, বিশ্বের বিভিন্ন দেশের নারীদের ঈদসহ বিভিন্ন অনুষ্ঠানে মেহেদি লাগানোর প্রচলন আছে। এখন তো বিয়ের আগেও বেশ ঘটা করে মেহেদি উৎসবের অনুষ্ঠান করা হয়।

ঈদুল ফিতরের বাকি আর মাত্র কয়েকটি দিন। সবাই এখন কেনাকাটায় ব্যস্ত। ঈদে নারীরা মেহেদি কিনতে কখনো ভোলেন না। তবে বাজারে এখন ভালো ও অর্গ্যানিক মেহেদি খুঁজে পাওয়াই দায়। ভেজাল ও মানহীন মেহেদিতে ভরে গেছে বাজার।

৪ উপকরণে ঘরেই তৈরি করুন কোণ মেহেদি

তাই চাইলে আপনি খুব সহজে ঘরেই তৈরি করে নিতে পারেন কোণ মেহেদি। এর রংও হবে অনেক গাঢ়। আবার এই মেহেদি ত্বকের কোনো ক্ষতিও করবে না। তাহলে চলুন জেনে নেওয়া যাক ঘরে মেহেদি তৈরি করার পদ্ধতি-

উপকরণ
১. হেনা পাউডার ১/৪ কাপ (২৫ গ্রাম)
২. চিনি ২ চা চামচ (৮ গ্রাম)
৩. এসেনশিয়াল অয়েল ২ চা চামচ (ল্যাভেন্ডা, টি ট্রি কিংবা ইউক্যালিপটাস অয়েল)
৪. লেবুর রস সামান্য

৪ উপকরণে ঘরেই তৈরি করুন কোণ মেহেদি

পদ্ধতি
প্রথমে মেহেদি বা হেনা পাউডার পরিমাপ করে একটি পরিষ্কার পাত্রে নিন। এবার এতে চিনি ও তেল যোগ করুন। চিনি দেওয়ার ফলে মেহেদি শুকিয়ে যাওয়ার পরও ত্বকের সঙ্গে লেগে থাকে। না হলে মেহেদি শুকিয়ে যেতেই তা ত্বক থেকে ঝরে পড়ে।

এরপর এসেনশিয়াল অয়েল ও লেবুর রস মিশিয়ে নিন। এবার সবগুলো উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। প্রয়োজনে ইলেকট্রিক হ্যান্ড বিটার ব্যবহার করুন। এতে হেনার মিশ্রণটি একেবারে মসৃণ হবে। মনে রাখবেন, এ মিশ্রণে কোনো জল ব্যবহার করা যাবে না।

৪ উপকরণে ঘরেই তৈরি করুন কোণ মেহেদি

এবার মেহেদির পাত্রটির মুখে প্লাস্টিক বেঁধে তা একটি গরম স্থানে ২৪ ঘণ্টা রেখে দিন। স্থানটি যেন ৭৫-৮৫ ডিগ্রি ফারেনহাইট (২৩-৩০ সেলসিয়াস) হয়। এটিই মেহেদি পেস্টের জন্য উত্তম তাপমাত্রা।

২৪ ঘণ্টা পর পাত্রটির মুখ থেকে প্লাস্টিক খুলে ভালো করে আবারও বিট করে নিন। এবার আপনি একটু মেহেদি ত্বকে লাগিয়ে দেখুন, তাতে দাগ পড়ছে কি না। আপনার হেনা পেস্ট প্রস্তুত কি না তা পরীক্ষা করতে অন্তত ৪ মিনিটের স্পট পরীক্ষা করতে হবে। হাতের তালুতে একটু মেহেদি লাগিয়ে ৫ মিনিট রেখে দিন।

৪ উপকরণে ঘরেই তৈরি করুন কোণ মেহেদি

ত্বক থেকে যখন মেহেদি মুছে ফেলবেন; তখন যদি সুন্দর উজ্জ্বল কুমড়া কমলা দাগ দেয়, তাহলে বুঝবেন আপনার মেহেদি প্রস্তুত। আর যদি তা ফ্যাকাশে রঙের হয়, তাহলে বুঝবেন সেটি এখনো প্রস্তুত নয়! তখন মিশ্রণটি আরও কয়েক ঘণ্টার জন্য ঢেকে রাখুন।

মেহেদি তৈরি হয়ে গেলে তা ছেঁকে নিতে একটি পলিথিন রাখুন গ্লাসের মধ্যে। পলিথিনের উপরে একটি পাতলা মোজা নিয়ে তার মধ্যে ঢেলে দিন মেহেদির মিশ্রণ।

৪ উপকরণে ঘরেই তৈরি করুন কোণ মেহেদি

এরপর পলিথিন ও মোজা একহাত দিয়ে চেপে ধরে অন্যহাত দিয়ে মোজাটি টেনে তুলুন। এতে মেহেদি সুন্দরভাবে ছেঁকে পলিথিনের মধ্যে পড়বে।

এবার মেহেদি কোণে ভরার পালা। এজন্য র‌্যাপিং পেপার চারকোণা করে কেটে নিন। তারপর তা মুড়িয়ে কোণের আকৃতি করে নিন। কোণের মাথায় একটি পিন ঢুকিয়ে দিন।

এবার পলিথিন ফুটো করে মেহেদি পেস্ট ঢেলে নিন কোণের ভেতরে। তারপর কোনের নিচের অংশ মুড়িয়ে সুন্দর করে স্কচটেপ লাগিয়ে নিন। ব্যাস তৈরি হয়ে গেল ঘরে তৈরি কোণ মেহেদি।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress