যে ফলগুলো কখনোই ফ্রিজে রাখা উচিত নয়?

সংরক্ষণের জন্য কিংবা ঠান্ডা ঠান্ডা খাওয়ার জন্য নানারকম ফল ফ্রিজে রাখার অভ্যাস আমাদের। কিন্তু এমনকিছু ফল রয়েছে যা ফ্রিজে রাখলে পুষ্টিগুণ তো মিলবেই না, বরং যেকোনো সময় বিষাক্ত হয়ে উঠতে পারে তা। তাতে খাদ্যে বিষক্রিয়া ঘটে জটিল শারীরিক সমস্যা এমনকি, মৃত্যু পর্যন্তও ঘটতে পারে।

পুষ্টিবিদদের মতে, এসব ফল চালের ড্রামে রাখুন। চাইলে পরিষ্কার ঝুড়িতে বা নরম কাপড়ে মুড়ে শুকনো জায়গাতেও রাখতে পারেন। চলুন জেনে নেই কোন ফলগুলো ফ্রিজে রাখা উচিৎ নয়-

ফ্রিজে রাখলে শশা শুকিয়ে তো যায়ই, এর পুষ্টিগুণও নষ্ট হয়। কম আলো ও কম ঠান্ডা এমন জায়গায় রাখুন শশা।

ফ্রিজে রাখলে আপেলের খোসা দ্রুত শুকিয়ে যায়। আপেলের মধ্যে উপস্থিত ট্রিটারপেনয়েড ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। কিন্তু ফ্রিজের তাপমাত্রায় নষ্ট হয় ও আপেলের কোষের পচন ধরায়। তাই তা খেলে বিষক্রিয়া ঘটতে পারে।

যেকোনো লেবুতে অ্যাসিডের পরিমাণ বেশি থাকে। ফ্রিজের তাপমাত্রা অত্যন্ত কম থাকায় লেবুর অ্যাসিডিক গুণ নষ্ট হয়। ফ্রিজের কৃত্রিম ঠান্ডায় কমলালেবুর খোসা ও লেবুর শাঁস শুকিয়ে যায়। অতিরিক্ত ঠান্ডায় সেগুলো খারাপ হয়ে বিষাক্ত হয়ে পড়তে পারে। তাই লেবু কখনো ফ্রিজে রাখবেন না।

কলা গরম তাপমাত্রায় ফল হওয়ায় গরমেই এটি ভালো থাকে। ফ্রিজে কলা রাখলে কলার কোষের গঠন নষ্ট হয়ে তা বিষাক্ত হতে পারে।

ফ্রিজে রাখলে নাশপাতি নরম হয়ে যায়। পচন ধরেও তাড়াতাড়ি। পুষ্টিগুণ কমে যাওয়ার সঙ্গে এই ধরনের নাশপাতিতে বিষক্রিয়াও হতে পারে।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress