টাক পড়া রোধের সবচেয়ে সহজ উপায় জেনেনিন

কারো কারো চুল বিশেষ যত্ন-আত্তি ছাড়াই সুস্থ ও সুন্দর থাকে। তবে তা সংখ্যায় খুবই কম। বেশিরভাগ ক্ষেত্রেই যত্নের অভাবে চুল রুক্ষ হতে শুরু করে, অনেকসময় শুরু হয় চুল পড়ার সমস্যা। আর এই সমস্যা থেকে দেখা দিতে পারে টাকও! চুল পড়া ঠেকাতে চটজলদি কোনো সমাধান হাতের কাছে থাকে না। তখন দ্বারস্থ হতে হয় চিকিৎসকের।

তবে খুব সহজ একটি ঘরোয়া উপায় রয়েছে যার নিয়মিত ব্যবহারে মুক্তি পাওয়া সম্ভব টাকের সমস্যা থেকে। সেজন্য আপনার খরচও হবে সামান্যই। চলুন জেনে নেই কী সেই উপায়-

একটি পাত্রে ডিম ফেটিয়ে নিন। তাতে এক টেবিল চামচ ক্যাস্টর অয়েল মিশিয়ে নিন। ক্যাস্টর অয়েলের পরিবর্তে নারিকেল তেলও ব্যবহার করতে পারেন। এই মিশ্রণ ভালো করে মিশিয়ে একটা মাস্ক তৈরি করে নিন। সপ্তাহে অন্তত তিন দিন এই মাস্ক ভালো করে চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত লাগিয়ে নিন। মাথার তালুতে মাসাজও করুন। এই অবস্থায় আধ ঘণ্টা রেখে দিন। এরপর ঠান্ডা জলে ধুয়ে শ্যাম্পু করে নিন। শ্যাম্পুর পর চুলে কন্ডিশনার লাগিয়ে নিন।

ডিমে থাকা প্রোটিন, ভিটামিন বি ১২, আয়রন, জিঙ্ক এগুলো চুলের বৃদ্ধি ও ঘনত্বে বিশেষ কাজে আসে। ক্যাস্টর অয়েল বা নারিকেল তেলে প্রচুর ভিটামিন ও মাইক্রোনিউট্রিয়েন্টস থাকে যা চুলের গোড়ায় পুষ্টি জোগাতে অপরিহার্য। তাই এই মিশ্রণের প্রভাবে টাক পড়া রোধ তো হবেই, চুলও হবে স্বাস্থ্যোজ্জ্বল।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress