যেসব খাবার খেলে টাক পড়া বন্ধ হয় জেনেনিন বিস্তারিত

টাক পড়া রোধে অনেকেই নানা ধরণের ওষুধ এবং পথ্য ব্যবহার করেন। কিন্তু তাতে খুব একটা লাভ হয় না। আবার কেমিক্যাল বা ওষুধে পার্শ্ব প্রতিক্রিয়ার ভয়ও রয়েছে। তাই চুলের স্বাস্থ্য ভালো রাখতে নারী ও পুরুষ উভয়রই বিশেষ কয়েকটি বিষয় মেনে চলা জরুরি। এক্ষেত্রে বেছে নিন প্রাকৃতিক উপায়। খাদ্য তালিকায় রাখুন কয়েকটি স্বাস্থ্যকর খাবার-

মাছ, বিশেষ করে সামুদ্রিক মাছ চুল ঝরা রোধের সব চাইতে কার্যকর খাদ্য। যেসব মাছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে, সেসব মাছ রাখুন নিজের খাদ্য তালিকায়। সপ্তাহে মাত্র ৩-৪ দিন ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ খেয়ে দেখুন। চুল পড়া নিজে থেকেই অনেক কমে যাবে।

সবুজ শাক-সবজি, বিশেষ করে পাতা জাতীয় শাক সবজি যেমন, পালং শাক, বাঁধাকপি, ব্রকলি ইত্যাদি যা ভিটামিন, মিনারেলস (খনিজ) এবং অ্যান্টিঅক্সিডেন্টের সব চাইতে ভালো উৎস, সেগুলো প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন। এসব সবুজ শাক-সবজি চুলের গোঁড়া মজবুত করতে সহায়তা করে। প্রতিদিন পরিমিত পরিমাণে সবুজ শাক-সবজি রাখুন খাদ্য তালিকায়। এতে করে চুলের গোড়া মজবুত হবে, চুল হবে ঝলমলে। চুল পড়ার মাত্রা নিজে থেকেই অনেকটা নিয়ন্ত্রণে চলে আসবে।

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করা থেকে শুরু করে আমাদের চুল ও ত্বকের যত্নে গাজরের তুলনা নেই। গাজরে রয়েছে প্রচুর পরিমাণে বেটা ক্যারোটিন এবং ভিটামিন এ। ভিটামিন এ চুলের গোঁড়ায় এক ধরণের প্রাকৃতিক তেল উৎপন্ন করে যা চুলকে উজ্জ্বল, চকচকে করে। বেটা ক্যারোটিন চুলের গোড়া মজবুত করে। সুতরাং, প্রতিদিন খাদ্য তালিকায় গাজর রাখলে চুল পড়া অনেকটাই নিয়ন্ত্রণ করা যাবে।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress